fbpx
BBS_AD_BBSBAN
৪ঠা ডিসেম্বর ২০২২ | ১৯শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

বাইডেনকে স্বীকৃতি দিতে প্রস্তুত নন পুতিন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রের যেকোন নেতার সঙ্গেই কাজ করতে প্রস্তুত আছেন, তবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হিসেবে জো বাইডেনকে এখনো স্বীকৃতি দিতে প্রস্তুত নন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রোববার (২২ নভেম্বর) রাষ্ট্রীয় এক টেলিভিশনে (রাশিয়া-১) দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন। রুশ প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রের নির্বাচনী ব্যবস্থায় ত্রুটি থাকার কারণে দেশটিতে চলমান সংকট তৈরি হয়েছে। আর এই সংকট নিরসনে তিনি দেশটির সরকার ও জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে, নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে এখনো অভিনন্দন জানায়নি রাশিয়া। যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে বাইডেনকে স্বীকৃতি দিতে এখনো প্রস্তুত নন বলে জানান প্রেসিডেন্ট পুতিন। তিনি বলেন, আমেরিকার জনগণের আস্থা রয়েছে, এমন যে কোন প্রার্থীর সাথে কাজ করতে তিনি প্রস্তুত। কিন্তু, সেই প্রার্থীকে অবশ্যই বিরোধী দল দ্বারা স্বীকৃত হতে হবে।

এই প্রথম রুশ প্রেসিডেন্টের পক্ষ থেকে এতো খোলামেলা ভাবে কোন মন্তব্য আসলো মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন প্রসঙ্গে।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলোতে প্রকাশিত খবর অনুযায়ী, সাম্প্রতিক প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেন ৩০৬টি ইলেকটোরাল ভোট পেয়ে নির্বাচিত হয়। তবে ট্রাম্প এখনো পরাজয় মেনে না নিয়ে নির্বাচনে কারচুপির অভিযোগ করে যাচ্ছেন। তাঁর দাবী, ব্যাপক ভোট কারচুপি হয়েছে। তা না হলে নির্বাচনে তিনিই বিজয়ী।

স্বাভাবিকভাবেই মস্কো খুশি নয় বাইডেনের জয়ে। রুশ সংবাদমাধ্যম বাইডেনকে একজন বার্ধক্যগ্রস্থ ব্যক্তি হিসেবে আখ্যায়িত করেছে। এদিকে,নবনির্বাচিত প্রেসিডেন্টকে এখনো পুতিনের অভিনন্দন না জানানোর কারণ হিসেবে রুশ সংবাদমাধ্যম জানায়, এখনো যুক্তরাষ্ট্রে আনুষ্ঠানিকভাবে ভোট গণনা শেষ হয়নি। তাই এক্ষেত্রে ক্রেমলিন সতর্কতা অবলম্বন করছে। ক্রেমলিনের এমন সিদ্ধান্ত যুক্তরাষ্ট্র-রাশিয়ার মধ্যকার সম্পর্ক ক্ষতিগ্রস্থ করবে কিনা সে সম্পর্কে পুতিন বলেন, যে সম্পর্ক আগে থেকেই নষ্ট হয়ে আছে, তা নতুন করে ক্ষতিগ্রস্থ করার কিছু নেই।

ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচিত হতে সাহায্য করতে ২০১৬ সালের নির্বাচনে রাশিয়ার হাত রয়েছে বলে অভিযোগ রয়েছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর।

Advertisement
Share.

Leave A Reply