fbpx

বাঙালি শৌনকের কান জয়!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

৭৫তম কান চলচ্চিত্র উৎসবেও বাজিমাত করলো এক বাঙালি, নাম শৌনক সেন। এর আগেও অবশ্য তার কয়েকটি সিনেমা বিখ্যাত সব চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতে এসেছে।

সিনেমার নাম, ‘অল দ্যাট ব্রিদস’। একমাত্র ভারতীয় ছবি হিসেবে ২০২২ সালের ‘ল’য়েল দ‘র’ পুরস্কারে ভূষিত হয়েছে এই তথ্যচিত্র। যার নির্মাতা ভারতের জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের বাঙালি ছাত্র শৌনক সেন।

২০১৫ সালে কান চলচ্চিত্র উৎসবের সহযোগিতায় ফরাসি লেখকদের একটি গোষ্ঠী ‘ল’য়েল দ‘র’ পুরস্কার দেওয়ার রীতি চালু করেছে। যার আর এক নাম, ‘গোল্ডেন আই অ্যাওয়ার্ড’। আর এই পুরস্কারই উঠলো শৌনকের ঝুলিতে।

সিনেমার কাহিনী সংক্ষেপ অনেকটা এমন, দিল্লির প্রত্যন্ত গ্রাম ওয়াজিরাবাদে একটি পরিত্যক্ত বেসমেন্টে থাকেন মোহাম্মদ সৌদ এবং নাদিম শাহজাদ নামে দুই ভাই-বোন। তাদের জীবন ঘিরেই ছবির কাহিনি আবর্তিত হয়। তবে সবচেয়ে আকর্ষণীয় বিষয় মোহাম্মদ এবং নাদিমের অদ্ভুত নেশা। আহত পাখি, বিশেষত কালো চিল উদ্ধার করে শুশ্রূষা করেন তারা। এমন একটি অদ্ভুত নেশাই গল্পকে আরও চিত্তাকর্ষক করে তোলে।

কান এর বিশেষ প্রদর্শন বিভাগে ‘অল দ্যাট ব্রিদস’-এর প্রিমিয়ার হয়েছিল। ৯০ মিনিটের তথ্যচিত্র সেখানেই বিচারকদের মন জয় করে নেয়।

শৌনকের এটি দ্বিতীয় সিনেমা। ২০১৫ সালে ‘সিটিস অব স্লিপ’ নামে একটি তথ্যচিত্র নির্মাণ করেছিলেন তিনি।

Advertisement
Share.

Leave A Reply