fbpx

বাজেটে সবচেয়ে বেশি করছাড় পাচ্ছে বিনিয়োগ খাত

Pinterest LinkedIn Tumblr +

একাদশ জাতীয় সংসদের ত্রয়োদশ (বাজেট) অধিবেশনে দেশের ৫০তম বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। এবারের বাজেটে জীবন –জীবিকা ও স্বাস্থ্যখাতকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হবে।

প্রতিবারের ন্যায় এবারের বাজেটেও আসছে কিছু পরিবর্তন। মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী বাজেটের অনুমোদনও দিয়েছেন। যেখানে আয়কর খাতে ছোট-বড় ২৫টির বেশি পরিবর্তন আসছে। আর এই বাজেটে বিনিয়োগ খাতে সবচেয়ে বেশি করছাড় দেওয়া হচ্ছে।

এবারের বাজেটে সরকার মদ ও পারফিউম আমদানির উৎসে কর ৫ শতাংশ থেকে বাড়িয়ে ২০ শতাংশ বাড়ার প্রস্তাব করেছে। ফল আমদানিতেও ৫ শতাংশ উৎসে কর করা হয়েছে।

বাজেটে অতি ধনীর সম্পদে সারচার্জ ৫ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। ন্যুন্যতম করের বিধান বাতিল হওয়ার পাশাপাশি সারচার্জ আদায়ের স্তরও কমছে। তবে মৎস খামার থেকে আয় ৩০ লাখ টাকার বেশি হলে ৫ শতাংশ কর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

অন্যদিকে এবারের বাজেট সুখবর নিয়ে আসছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ও তালিকাভুক্ত নয় এমন কোম্পানির জন্যও। এদের করপোরেট কর কমছে আড়াই শতাংশ।

এছাড়া তালিকাভুক্ত কোম্পানির মতোই মোবাইল ব্যাংকিং কোম্পানির করপোরেট কর হচ্ছে। এক ব্যক্তির কোম্পানির করপোরেট কর হচ্ছে ২৫ শতাংশ। এছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজের আয়কর যুক্ত হচ্ছে বাজেটে। তবে ১০০ জনের বেশি তৃতীয় লিঙ্গের নাগরিককে চাকরি দিলে করপোরেট করে ছাড় ৫ শতাংশ। এছাড়া ব্যক্তি করদাতার ব্যবসায়ীক টার্নওভার কর অর্ধেক হচ্ছে।

অন্যদিকে সিমেন্ট শিল্পের কাঁচামাল ও সমুদ্রগামী জাহাজের আমদানিতে উৎসে কর ১ শতাংশ কমানো হচ্ছে। সিমেন্ট, লোহা ও লোহা জাতীয় পণ্যের সরবরাহ পর্যায়ে উৎসে কর বাড়ছে। নিলামে পণ্য কেনার করও বাড়ছে। তবে উৎসে করে ছাড় পাচ্ছেন অনিবাসীর ঠিকাদার।

দুই লাখ টাকা পর্যন্ত সঞ্চয়পত্র কিনতে অথবা পোস্ট অফিসে ডিপজিট করতে কর নিবন্ধন নম্বর- ইটিআইএন লাগবে না।

তথ্যপ্রযুক্তি খাতে আইটি ফ্রি ল্যান্সিংসহ ছয় সেবা করমুক্ত হচ্ছে। অটোমোবাইল শিল্পে ১০০ কোটি টাকা বিনিয়োগে ২০ বছর করছাড়। ১০ বছরের কর ছাড় মিলবে হোম এল্পায়েন্সে মেড ইন বাংলাদেশ, কৃষি শিল্প, মানবসম্পদ উন্নয়ন প্রতিষ্ঠান, লাইট ইঞ্জিনিয়ারিং, হার্ডওয়ার, ঢাকাসহ চার শহরের বাইরের হাসপাতালে।

নারী উদ্যোক্তাদের জন্য কোম্পানিতেও করছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইসলামি বন্ড কিনেও কর সুবিধা দেওয়া হবে। তবে ভবন নির্মাণে অবচয় সুবিধা কমবে।

ব্যাংকিং লেনদেনেও বাজেটে আসছে পরিবর্তন। ১৫ হাজার টাকার বেশি বেতন, যে কোনো পরিমাণ বাড়িভাড়া এবং যে কোনো ব্যয় ৫০ হাজার টাকার বেশি হলে ব্যাংকে লেনদেন করতে হবে বলেও বাজেটে প্রস্তাব করা হয়েছে।

Share.

Leave A Reply