fbpx

বাড়তে পারে প্রসাধনী সামগ্রী- সিগারেটের দাম, কমবে কোভিড সুরক্ষা পণ্যের দাম   

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী বৃহস্পতিবার (৩ জুন) ২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেট ঘোষণা হবে। এদিন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দেশের ৫০তম বাজেট জাতীয় সংসদে উত্থাপন করবেন।

জানা গেছে, এবার ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকার বাজেট উপস্থাপন করা হবে। যা ২০২০-২১ অর্থবছরের তুলনায় ৩৫ হাজার ৬৮১ কোটি টাকা বেশি। স্বাস্থ্য খাত, কর্মসংস্থান ও সামাজিক নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এই বাজেট উত্থাপন করা হবে।

করোনা মহামারির কথা চিন্তা করে নিত্যপ্রয়োজনীয় খাদ্য পণ্যের ওপর কর আরোপ করা হচ্ছে না। এর ফলে চাল, ডাল, চিনি, লবণ, দেশে উৎপাদিত টুথপেস্ট, পাউরুটি, সাবান, বোতলজাত পানি, ফলের জুস, মসলা ও প্রক্রিয়াজাত খাদ্যদ্রব্যের দাম বাড়বে না বলে জানা গেছে।

এছাড়া এই বাজেটে দেশে উৎপাদিত এবং বেশি ব্যবহার হয় এমন বেশির ভাগ পণ্যের দাম নাগালে রাখতে দেশি শিল্পে রাজস্ব ছাড় দেয়া হচ্ছে। এজন্য আমদানি করা পূর্ণাঙ্গ মোটরসাইকেলের চেয়ে দেশে সংযোজিত মোটরসাইকেল কম দামে পাওয়া যাবে।

তবে সব ধরনের প্রসাধনী সামগ্রীর ওপর সম্পূরক কর ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করার প্রস্তাব  দেওয়া হয়েছে। ফলে এইসব পণ্যের দাম বেড়ে যাবে। আর সিগারেটের চারটি স্তরের মধ্যে তিনটি স্তরের দাম বাড়ানোর প্রস্তাব করায় বেশিরভাগ সিগারেটের দাম বাড়বে।

অন্যদিকে হাতে তৈরি ফিল্টারবিহীন ও ফিল্টারযুক্ত বিড়ির দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। চার্টার্ড বিমান ও হেলিকপ্টার ভাড়ার ওপর সম্পূরক শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। আর কার ও এসইউভির নিবন্ধন খরচ বাড়ানোর সঙ্গে শীতাতপ নিয়ন্ত্রিত লঞ্চ সার্ভিসের ভ্যাট দ্বিগুণ করা হচ্ছে।

তবে মূল্য অব্যহতি দেওয়া হচ্ছে করোনা মোকাবিলায় সব ধরনের কোভিড সুরক্ষা পণ্যের। কোভিড-১৯ পরীক্ষার কিটের আমদানি, উৎপাদন ও ব্যবসা এবং পিপিই ও সব ধরনের মাস্ক উৎপাদন ও ব্যবসা পর্যায়ে ভ্যাট, ট্যাক্স মওকুফ করা হয়েছে।

আমদানি করা সমজাতীয় পণ্যে শুল্ক আরোপ এবং কর অব্যাহতি-রেয়াতি সুবিধা প্রদান করায় বিদেশি খেলনার দাম বাড়লেও দেশি খেলনার দাম কমবে।

তথ্য প্রযুক্তি ক্ষেত্রে কম্পিউটারসহ কিছু পণ্যের আমদানির ক্ষেত্রে বেশি হারে শুল্ক আরোপ করা হচ্ছে। এ কারণে এ পণ্যের দাম বাড়ছে।

এছাড়া মোবাইল সিমের ওপর সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব দেয়া হয়েছে। ফলে মোবাইল ফোনে কথা বলা, বার্তা পাঠানো এবং ডেটা ব্যবহারের খরচ বেড়ে যাবে।

আর পাওয়ার রিপার, পাওয়ার টিলার, অপারেটেড সিডার, কম্বাইন্ড হার্ভেস্টার, রোটারি টিলারের মতো কৃষিযন্ত্রের দাম কমানোর প্রস্তাব দেওয়া হয়েছে ২০২১-২২ অর্থবছরের বাজেটে।

Advertisement
Share.

Leave A Reply