fbpx

বাড়িতে যা খাওয়াবেন কোভিড রোগীকে

Pinterest LinkedIn Tumblr +

যে কোনও অসুখেই ওষুধের পাশাপাশি প্রয়োজনীয় খাদ্যও চাই। আর সংক্রামক রোগের ক্ষেত্রে তা আরও জরুরি। আর করোনায় আক্রান্ত হলে পুষ্টিকর খাবারের নির্দেশ দিচ্ছেন চিকিৎসকেরা। আজ বিবিএস বাংলার পাঠকদের জন্য থাকছে করোনার সময়ে কী ধরনের খাবার খেতে হবে।

নিজস্ব শারীরিক চাহিদার উপর নির্ভর করে কতটুকু খাবার প্রয়োজন বা কোন খাবারটি বেশি প্রয়োজন। তবে কিছু খাবার আছে যা সকলের জন্যই প্রযোজ্য। সে করাণেই বহু চিকিৎসকের মতে, একটু খিচুড়ি খাওয়ানো গেলে, তা সবচেয়ে ভালো কোভিড রোগীর শরীরের পক্ষে। যেহেতু বিভিন্ন উপাদান এবং শাক-সবজি মিলয়ে খিচুড়ি রান্না করা যায়, তাই এর খাদ্যগুণ অনেক বেশি হয়। এই খাবারে শরীরে প্রয়োজনীয় উপাদানের ঘাটতি মেটে।

বাড়িতে যখন করোনা রোগী রয়েছেন, তখন এমনিতেই বিশেষ রান্নাবান্না করার পরিস্থিতি থাকছে না। বাড়ির কারও বাজারে যাওয়াও উচিত নয়। ফলে চাল-ডাল মিশিয়ে বসিয়ে দিলেই হলো। বাড়িতে যেমন সবজি থাকছে, তা ছোট ছোট করে কেটে ফেলে দিতে হবে সেই খিচুড়িতে। নামানোর সময়ে অল্প ঘি বা মাখন দিয়ে দিলে আরও ভাল। এই খাবারে তেল-মশলার ব্যবহারও কম। তাই রোগীর জন্য একদমই ক্ষতিকর নয় এটি। বরং একটু নরম করে রান্না করলে, গরম গরম খিচুড়ি খেতে রোগীর ভালোই লাগবে। সেই সাথে গলায় ব্যথা থাকলেও সেটার উপশম হবে কিছুটা।

Share.

Leave A Reply