fbpx

বিজয় দিবসের অনুষ্ঠানে বাংলাদেশে আসছেন ভারতের রাষ্ট্রপতি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিজয় দিবস উদযাপন অনুষ্ঠানে অংশ নিতে বাংলাদেশ সফরে আসছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। রাষ্ট্রপতি হিসেবে এটিই হবে তাঁর প্রথম বাংলাদেশ সফর।

আজ শনিবার (৩০ অক্টোবর) সন্ধ্যায় ঢাকা ও দিল্লির কূটনৈতিক সূত্রগুলো সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসে মুজিববর্ষ উদযাপন শেষ হচ্ছে। এই উদযাপনকে আরো তাৎপর্যপূর্ণ করতে ও ভারতের সাথে মৈত্রীর সম্পর্ক আরো জোরদারে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে সফরের আমন্ত্রণ জানানো হয়েছে। তাঁর ঢাকা সফরটি ১৫ ডিসেম্বর শুরু হয়ে তিন দিনের জন্য হতে পারে।

সূত্র থেকে আরও জানা গেছে, ভারতের রাষ্ট্রপতি এরইমধ্যে বাংলাদেশের রাষ্ট্রপতির আমন্ত্রণ গ্রহণ করেছেন। তবে আনুষ্ঠানিকভাবে এখনো ঢাকা সফরের বিষয়টি ঘোষণা করা হয়নি।

দুই দেশের কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, ১৯৭১ সালের ৬ ডিসেম্বর স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার দিনটিকে স্মরণীয় করতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৬ ডিসেম্বরকে ‘মৈত্রী দিবস’ হিসেবে ঘোষণা করেন। সেদিন ভারত আয়োজিত মৈত্রী দিবসের অনুষ্ঠানে বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানাকে অতিথি হিসেবে নয়াদিল্লি সফরের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র থেকে আরও জানা গেছে, ৬ ডিসেম্বর ভারতে এবং ১৬ ডিসেম্বর বাংলাদেশে দুই দেশের মধ্যে উচ্চপর্যায়ের সফর নিয়ে এরইমধ্যে প্রস্তুতি শুরু হয়েছে। বিশ্বের ১৮টি দেশে যেখানে বাংলাদেশ ও ভারতের মিশন আছে, সেখানে দুই দেশ যৌথভাবে মৈত্রী দিবস উদ্‌যাপন করবে।

Advertisement
Share.

Leave A Reply