fbpx

বিদ্যুতের খরচ কমাবেন যেভাবে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দিন দিন নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বেড়েই চলছে। কিন্তু সে অনুপাতে মানুষের আয় বাড়ছে না। অন্যদিকে মাসশেষে যখন বিদ্যুৎ বিল আসে অপ্রত্যাশিতভাবে অনেক বেশি, তখন খরচের অঙ্কটা আরও বেড়ে যায়। তবে একটু ম্যানেজ করে চললেই বিদ্যুতের খরচ কমানো সম্ভব। এমনকি ৫০ শতাংশ পর্যন্ত কমানো সম্ভব।

বিদ্যুৎ চালিত যন্ত্র ব্যবহারের সময়ে কোন কোন বিষয় খেয়াল রাখবেন? চলুন দেখে নেওয়া যাক-

১। রিমোটচালিত যন্ত্র দু’ভাবে বন্ধ করা যায়। রিমোট দিয়ে এবং বিদ্যুতের প্লাগ থেকে সুইচ বন্ধ করে। অনেকেই প্রথম পদ্ধতিতে যন্ত্র বন্ধ করে রেখে দেন। একে ‘স্ট্যান্ডবাই’ অবস্থা বলে। তাতে বিদ্যুতের ব্যবহার পুরোপুরি বন্ধ হয় না। বিদ্যুত খরচ কমাতে প্লাগের সুইচ বন্ধ করে দিন।

২। চেষ্টা করুন বাড়িতে এলইডি আলো ব্যবহার করতে।

৩। ফ্রিজে গরম খাবার রাখবেন না। দরজা বেশি ক্ষণ খুলে রাখবেন না। সবচেয়ে বড় কথা, ঘরের এমন জায়গায় ফ্রিজ রাখুন, যেখানে রোদ আসে না।

৪। এসির তাপমাত্রা ২৫ ডিগ্রির উপরে রাখার চেষ্টা করুন। তামার কয়েল আছে কি না দেখেই এসি কিনুন। আর এসি চালানোর সময়ে চেষ্টা করুন ঘরের এমন কোনও যন্ত্র না চালাতে, যা থেকে অনেকটা উত্তাপ তৈরি হয়।

৫। একসঙ্গে অনেকগুলি জামাকাপড় ওয়াশিং মেশিনে কাচুন। তাতে বিদ্যুতের খরচ কমবে।

৬। আমরা অনেক সময়েই চার্জার থেকে মোবাইল ফোনটি খুলে নেওয়ার পরেও প্লাগের সুইচ বন্ধ করি না। তাতে স্বল্প মাত্রায় হলেও বিদ্যুতের অপচয় হতে থাকে। এ থেকে বিরত থাকুন।

Advertisement
Share.

Leave A Reply