fbpx

বিবাহবিচ্ছিন্ন নারীরা দ্বিতীয় সম্পর্কে আগ্রহী হচ্ছেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিবাহবিচ্ছেদ মানে শুধুই বিবাহ বিচ্ছেদ নয়, অধিকাংশ ক্ষেত্রেই তার সাথে জড়িয়ে থাকে নানা ধরনের টানাপড়েন। সামাজিক নিরাপত্তা, মানসিক চাপ, প্রাক্তন সঙ্গীর শারীরিক ও মানসিক নির্যাতনসহ আরও নানা বিষয় যুক্ত থাকে বলে বিবাহ বিচ্ছেদ নিয়ে দ্বিধা দ্বন্দের শেষ নয় বড় সংখ্যক মানুষের মনে। এমনিতেই বিচ্ছেদের পর মানুষ নানা ওঠানামার মধ্য দিয়ে যায়, তারমধ্যে পুরুষতান্ত্রিক সমাজে নারীর জন্য যুদ্ধটা আরও কঠিন হয়ে যায়।

তবে সব বাধা, প্রতিবন্ধকতাকে পেছনে ফেলে ক্রমেই নতুন জীবন সঙ্গী খুঁজে নিতে উৎসাহী হচ্ছে। সাম্প্রতিক একটি সমীক্ষায় তেমনই ইঙ্গিত মিলেছে। একটি জনপ্রিয় ডেটিং অ্যাপের করা সমীক্ষা বলছে প্রায় শতকরা ৫৫ জন বিবাহ বিচ্ছিন্ন নারী চাইছেন নিজেদের আরও এক বার ভালবাসার সুযোগ দিতে।

সমীক্ষা বলছে, নারিদের বিবাহ বিচ্ছেদের সঙ্গে জড়িয়ে আছে নানা ধরনের খারাপ অভিজ্ঞতা। নির্যাতনের স্বীকারসহ উথে এসেছে জীবনসঙ্গীর পরকীয়া, নিয়মিত যোগাযোগের অভাব, মাদকাসক্তির মতো একাধিক কারণ উঠে এসেছে। অনেক ক্ষেত্রে দুজনই ভাল মানুষ হওয়ার পরেও শুধুমাত্র চারিত্রিক বৈপরীত্যের কারণে ভালো সম্পর্ক গড়ে ওঠেনি।

সাধারণত আগে বিবাহ বিচ্ছেদের পর মেয়েরা দ্বিতীয়বার কারো সাথে জড়াতে চাইতেন না। কিন্তু আধুনিক মেয়েরা পুরোনো শীতল সম্পর্ক পেরিয়ে নিজেদের দ্বিতীয় সুযোগ দিতে চাইছেন।

বিবাহবিচ্ছেদের পর দীর্ঘদিন মানসিক অবসাদে ভুগছেন জানিয়ে এসব নারীরা জানান এবার সেই অবসাদকে অতিক্রম করে সুস্থ জীবনে ফিরতে আগ্রহী তারা। আর সেই জন্যই আরও একবার ভালবাসার প্রতিই বিশ্বাস রাখছেন তারা।

অনেক নারী আবার ভিন্ন পথে হাঁটতে চান। তারা, সম্পর্কে জড়িয়ে নয়, ব্যক্তি জীবনে ভাল থাকার রহস্য একাই খুঁজতে চান তারা। তবে একটা বড় অংশ যে নিজেদের ভাল থাকার কথা ভাবছেন, এটাই আশার কথা।

Advertisement
Share.

Leave A Reply