fbpx

আজ থেকে বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষা

Pinterest LinkedIn Tumblr +

বিদেশগামী যাত্রীদের সুবিধার্থে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর মেশিনে চলছে করোনা পরীক্ষা। শনিবার (২৫ সেপ্টেম্বর) সকাল থেকে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম শুরু হবে।

শুক্রবার বিমানবন্দরে অবকাঠামো নির্মাণের কাজ শেষ হওয়ার পাশাপাশি ছয়টি ল্যাবে ১২টি মেশিন বসানো হয়। যেখানে প্রতি ল্যাবে একদিনে ৩ থেকে সাড়ে ৩ হাজার নমুনা পরীক্ষা করা যাবে।

ল্যাব স্থাপনে অনুমোদন পাওয়া প্রতিষ্ঠানগুলো হলো: স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল,  জয়নুল হক সিকদার ওমেন্স মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।

এর আগে গেল বুধবার বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের পরীক্ষামূলক করোনাভাইরাসের পরীক্ষা শুরু হয়। প্রথম দিনে বিমানবন্দরে স্থাপিত পরীক্ষাগারে পরীক্ষা করে ৪৬ জন যাত্রী সংযুক্ত আরব-আমিরাতে যান। বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তৌহিদ-উল আহসান এ তথ্য নিশ্চিত করেন।

এদিকে গতকাল প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বিমানবন্দর পরিদর্শন শেষে জানান, বিদেশগামীদের সেবা দিতে শনিবার থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রস্তুত থাকবে কোভিড-১৯ পরীক্ষায় সব ল্যাব। দ্রুত অবকাঠামো বসানোর কাজ চলছে বলে জানান ল্যাব প্রতিনিধিরা। স্বল্প সময়ে বেশি সংখ্যক যাত্রীর করোনা পরীক্ষা করতে এরই মধ্যে বিমানবন্দরের ১ নম্বর টার্মিনালের ভেতরে বসানো হয়েছে ছয়টি প্রতিষ্ঠানের ল্যাবরেটরি।

সাধারণত বেশির ভাগ দেশে ফ্লাইটে ওঠার ৭২ ঘণ্টা আগে করোনা নেগেটিবভ পরীক্ষার সনদ দেখাতে হয়। কিন্ত সৌদি আরবে ৪৮ ঘণ্টার বিধান করে দেওয়া হয়। ফলে যাত্রীদের চাপ সামলানো দায় হয়ে পড়ে। এজন্য বিমানবন্দরে করোনা পরীক্ষার জন্য পিসিআর মেশিন বসানোর সিদ্ধান্ত নেয় সরকার।

Share.

Leave A Reply