fbpx

বিশেষ আসন বিন্যাসে ৪১ ও ৪২তম বিসিএস পরীক্ষা নেবে পিএসসি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী ১৯ মার্চ ৪১তম এবং ২৬ ফেব্রুয়ারি ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। তাই এ পরীক্ষায় করোনার প্রকোপ এড়াতে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ কর্ম কমিশিন (পিএসসি)।

এজন্য তারা নতুন পদ্ধতিতে সিট প্ল্যান (আসন বিন্যাস) করার ঘোষণা দিয়েছে। পরীক্ষার রুমে ইংরেজি শব্দ (Z) জেড আকারে পরীক্ষার্থীদের বসানো হবে। অর্থাৎ প্রথম বেঞ্চে বাম পাশে বসলে পিছনের বেঞ্চে ডান পাশে, একইভাবে পরের বেঞ্চে বাম পাশে পরীক্ষার্থী বসানো হবে।

পাশাপাশি শিক্ষার্থী ও হল পরিদর্শককে অবশ্যই মাস্ক পরাসহ স্বাস্থ্য মন্ত্রণালয় ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে।

চলতি বছরের ১৯ মার্চ ৪১তম সাধারণ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার অনুষ্ঠিত হবে। এ বিসিএসে আবেদন করেছে ৪ লাখ ৭৫ হাজার জন শিক্ষার্থী। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে এই পরীক্ষা একযোগে অনুষ্ঠিত হবে। যেখানে প্রতি বেঞ্চে একজন শিক্ষার্থী বসানো হবে।

আর চিকিৎসকদের জন্য ৪২তম বিশেষ বিসিএসে ৩১ হাজারের বেশি আবেদন পড়েছে। তবে শুধু রাজধানীর বিভিন্ন কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার আসন বিন্যাস ও কেন্দ্র আগামী সপ্তাহে প্রকাশ করবে পিএসসি।

শিক্ষা মন্ত্রণালয়ে এরই মাঝে আসন নির্ধারণ ও হল পরিদর্শকের দায়িত্ব পালন করতে চিঠি দিয়েছিল পিএসসি । পিএসসির আবেদনের প্রেক্ষিতে মন্ত্রণালয় তার অনুমোদন দিয়েছে।

Advertisement
Share.

Leave A Reply