fbpx

বিশ্বকাপে বাড়ছে দলসংখ্যা

Pinterest LinkedIn Tumblr +

২০১৯ বিশ্বকাপে মাত্র ১০ দল অংশ নেওয়ায় ক্রিকেট বিশ্বে সমালোচনার ঝড় বয়ে যায়। ফুটবল বিশ্বকাপে যেখানে দল বাড়িয়ে বিশ্বায়নের ডাক দেওয়া হয়েছে, সেখানে ক্রিকেট হেঁটেছিল উল্টো পথে। অবশেষে আইসিসি সিদ্ধান্ত নিয়েছে দল বাড়ানোর। ক্রিকেটের দুই ফরম্যাটের বিশ্বকাপেই অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়ানোর ঘোষণা এসেছে। ২০২৭ ওয়ানডে আর ২০২৪ সালের টি-টুয়েন্টি বিশ্বকাপ থেকেই বাড়ছে দলের সংখ্যা।

আইসিসির বিবৃতিতে মঙ্গলবার (১ জুন) ঘোষণা এসেছে, ওয়ানডে ও টি-টুয়েন্টি বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ানোর। ওয়ানডে বিশ্বকাপে অংশ নেওয়া দলের সংখ্যা ১০, যা বেড়ে হতে চলেছে ১৪। আর টি-টোয়েন্টি বিশ্বকাপে দল সংখ্যা বেড়ে হচ্ছে ২০, যেখানে এখন অংশ নিচ্ছে ১৬ টি দল। ৮ বছরের চক্রে বাস্তবে রূপ নেবে এই পরিকল্পনা, যার সময়কাল ২০২৪-২০৩১।

আইসিসির পক্ষ থেকে জানা গেছে, ২০২৭ ও ২০৩১ ওয়ানডে বিশ্বকাপে ১৪টি দল অংশ নেবে, দুই গ্রুপে বিভক্ত হয়ে। প্রতি গ্রুপে থাকবে ৭টি দল। সেখান থেকে ৩টি করে দল উঠবে সুপার সিক্সে, এর মধ্যে চারটি দল উঠবে সেমিফাইনালে। ম্যাচ  হবে মোট ৫৪টি। এদিকে, ২০২৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে দল সংখ্যা বেড়ে হবে ২০। প্রতি দুই বছর পরপর টি টুয়েন্টি বিশ্বকাপের সিদ্ধান্ত নেওয়ায় ২০২৪ ছাড়াও ২০২৬, ২০২৮ ও ২০৩০ সালে হচ্ছে টি-টুয়েন্টি বিশ্বকাপ। প্রতি আসরে সর্বমোট ম্যাচ হবে ৫৫টি।

Share.

Leave A Reply