fbpx

বিশ্বে করোনা শনাক্ত ছাড়াল ৭ কোটি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনা ভাইরাসের প্রকোপ দিন দিন বেড়েই চলেছে। একের পর এক তান্ডব চালিয়ে যাওয়া এই ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বে সংক্রমিত হয়েছেন ৭ কোটির বেশি মানুষ। আর প্রাণ হারিয়েছেন ১৫ লাখ ৮৮ হাজারের বেশি মানুষ।

করোনা সংক্রমণ সম্পর্কিত পরিসংখ্যান নিয়ে কাজ করা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, শুক্রবার  (১১ ডিসেম্বর) বিশ্বে করোনা সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৭ কোটি ০৭ লাখ ২০ হাজার ৩১৯ জন।   একই সময় নাগাদ বিশ্বে করোনায় মোট মারা গেছেন ১৫ লাখ ৮৮ হাজার ৪৩৭ জন। আর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ কোটি ৯১ লাখ ৪৮ হাজার ৩৩৮ জন।

এই মহামারীকে সামাল দিতে নাকানিচুবানি খেতে হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রকে। ফলে দেশটিতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যাও হু হু করে বাড়ছে। দেশটিতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৬০ লাখ ৩৯ হাজার ৩৯৩ জন। আর মারা গেছেন ২ লাখ ৯৯ হাজার ৬৯২ জন। দেশটিতে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৯৩ লাখ ৩০ হাজার ৮৬৫ জন।

এদিকে যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশটির ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের অধিকাংশ এলাকায় লকডাউন চলছে।

অন্যদিকে বরাবরের মতোই সংক্রমণ তালিকার ২য় স্থানে আছে দক্ষিণ এশিয়ার বৃহত্তম দেশ ভারত। এখন পর্যন্ত দেশটিতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৯৭ লাখ ৯৬ হাজার ৯৯২। আর প্রাণ হারিয়েছে ১ লাখ ৪২ হাজার ২২২ জন।

ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল। সেখানে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৬৭ লাখ ৮৩ হাজার ৫৭৩। আর করোনায় মারা গেছেন ১ লাখ ৭৯ হাজার ৮০১ জন।

তালিকার চতুর্থ স্থানে রাশিয়া, পঞ্চম ফ্রান্স, ষষ্ঠ ইতালি, সপ্তম যুক্তরাজ্য,অষ্টম স্পেন, নবম আর্জেন্টিনা এবং দশম স্থানে আছে কলম্বিয়া। এই তালিকায় বাংলাদেশের স্থান ২৬তম।

এছাড়া নতুন করে মেক্সিকো, বেলজিয়াম, পাকিস্তান, বলিভিয়া, হন্ডুরাস ও দক্ষিণ কোরিয়ায় করোনা সংক্রমণ ও মৃত্যুর হার বেড়েছে। এর মধ্যে মেক্সিকোতে একদিনে ৬৭১ জন করোনা আক্রান্ত হয়ে মারা গেছে।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চলতি বছরের ৯ জানুয়ারি দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয়। কিন্ত তার ঘোষণা আসে ১১ জানুয়ারি।

চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে।

এরপর চীনের বাইরে ফিলিপাইনে গত ২ ফেব্রুয়ারি করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারী হিসেবে ঘোষণা করে।

Advertisement
Share.

Leave A Reply