fbpx

বিষয়, সময় ও নম্বর কমিয়ে হবে এসএসসি ও এইচএসসি পরীক্ষা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এ বছরের এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষা গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক ও বাণিজ্যসহ অন্যান্য গ্রুপ) তিনটি নৈর্বাচনিক বিষয়ে সময় ও নম্বর কমিয়ে স্বাস্থ্যবিধি মেনে নেওয়ার বিষয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হয়েছে।

গতকাল সোমবার ( ২৬ জুলাই) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক জরুরি সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। করোনা মহামারির প্রভাব বেড়ে যাওয়ার কারণে এ বছর ২০২১ সালের এ পরীক্ষায় তিনটি নৈর্বাচনিক বিষয়ে সময় ও নম্বর কমিয়ে স্বাস্থ্যবিধি মেনে নেওয়া হবে বলে উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবার আবশ্যিক ও চতুর্থ বিষয়ের কোনো পরীক্ষা নেওয়া হবে না। পরবর্তীতে শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ড অনুযায়ী সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে আবশ্যিক বিষয় এবং চতুর্থ বিষয়ের নম্বর যোগ করে ফলাফল প্রকাশ করা হবে। এক্ষেত্রে উচ্চশিক্ষায় ভর্তিতে কোনো রকমের নেতিবাচক প্রভাব পড়বে। তবে, এ মুহূর্তে চতুর্থ বিষয় পরিবর্তন বা সংশোধনের সুযোগ নেই বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

এর আগে গত ১৫ জুলাই এমন ইঙ্গিত দিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি সংবাদ সম্মেলনে বলেছিলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা যথাক্রমে নভেম্বরে ও ডিসেম্বরে নেওয়ার পরিকল্পনা করছেন তারা।

উল্লেখ্য, গত বছর মহামারীর আগে এসএসসি পরীক্ষা হয়ে গেলেও এইচএসসি পরীক্ষার আয়োজন করতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়।

Advertisement
Share.

Leave A Reply