fbpx

বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলে তিন গ্রামে হামলা, নিহত ১৭০

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে তিনটি গ্রামে একযোগে চালানো হামলায় নিহত হয়েছে কমপক্ষে ১৭০ জন। নিহতদের মধ্যে বহুসংখ্যক নারী ও শিশু রয়েছে। রবিবার (৩ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে যুক্তরাজ্য ভিত্তিক গণমাধ্যম বিবিসি।

দেশটির একজন পাবলিক প্রসিকিউটরের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বুরকিনা ফাসোর তিনটি গ্রামে হামলা চালিয়ে নারী ও শিশুসহ প্রায় ১৭০ জনকে হত্যা করা হয়েছে। কমসিলগা, নর্ডিন এবং সোরো নামে তিনটি গ্রামে হামলা চালিয়ে এই হত্যাকাণ্ড ঘটনানো হয়।

প্রতিবেদনে আরও বলা হয়েছে,  এক সপ্তাহ আগে ইয়াতেঙ্গা প্রদেশের তিনটি গ্রামে হামলা চালায় সন্ত্রাসীরা। ভাঙচুর চালায় বাড়িঘরে। নির্বিচারে চালায় হত্যাযজ্ঞ।

এই ঘটনায় আক্রমণকারীদের খুঁজে বের করতে সাহায্য করার জন্য সাক্ষীদের এগিয়ে আসার আবেদন জানিয়েছেন অ্যালি বেঞ্জামিন কুলিবালি নামের ওই প্রসিকিউটর।

দেশটির সেনাবাহিনী ২০২২ সালে ক্ষমতা দখল করে। তবে বুরকিনা ফাসোর এক-তৃতীয়াংশেরও বেশি এলাকা বিদ্রোহীরা নিয়ন্ত্রণ করে থাকে।

সম্প্রতি দেশটির একটি গির্জার পাশাপাশি একটি মসজিদ এবং সেনা ঘাঁটিতে হামলার ঘটনা ঘটে। এর আগে শুক্রবার দেশটির সেনাপ্রধান ‘জঙ্গি’দের আত্মঘাতী হামলার ঝুঁকি বাড়ার কারণে সৈন্যদের সতর্ক থাকার জন্য বলেছিলেন।

Advertisement
Share.

Leave A Reply