fbpx

বৃষ্টিপাত আরও বাড়বে সোমবার থেকে

Pinterest LinkedIn Tumblr +

আগামী সোমবার (৭ জুন) মিয়ানমার থেকে দেশের টেকনাফ আকাশে প্রবেশ করবে মৌসুমি বায়ু। আর এর প্রভাবে বৃষ্টিপাত আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। তবে, আরও ভারী বৃষ্টি অর্থাৎ বর্ষার প্রভাব সম্পূর্ণভাবে জুনের মাঝামাঝির দিকে পড়ার সম্ভাবনা রয়েছে।

আজ শনিবার (৫ জুন) আবহাওয়া অধিদফতরের সূত্র অনুযায়ী জানা যায়, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু এখন মিয়ানমারের ইয়াঙ্গুন উপকূলে অবস্থান করছে। এই বায়ু শক্তিশালী হয়ে আগামী দুই-তিনদিনের মধ্যে বাংলাদেশের টেকনাফ উপকূলে পৌঁছাতে পারে। আর এর প্রভাবে আগামী সোমবার থেকে দেশের দক্ষিণাংশে বাড়তে থাকবে বৃষ্টিপাত। বায়ু শক্তিশালী হলে বৃষ্টিও বেশি হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

সংশ্লিষ্ট সূত্র থেকে আরও জানা যায়, দেশের দক্ষিণাঞ্চলের মধ্যে বরিশাল, খুলনা ও চট্টগ্রামে প্রথম বাড়বে বৃষ্টি। সাথে ময়মনসিংহ ও সিলেটেও বৃষ্টি বাড়বে। এরপর এ মৌসুমি বায়ু দেশের মাঝামাঝি চলে এসে পরবর্তীতে বাংলাদেশ পার হয়ে ভারতের মাঝামাঝি একটা স্থানে গিয়ে থেমে সেখানে তিন-চার মাস অবস্থান করে সরে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এই সময়টায় বাংলাদেশ-ভারত অঞ্চলে বৃষ্টিপাত বেশি হওয়ার কথা।

দেশে এখন ‘ট্রানজিশন পিরিয়ড’ অর্থাৎ বর্ষা মৌসুম শুরু হওয়ার আগে হালকা বৃষ্টির সময়। এই সময়ে পশ্চিমা লঘুচাপের প্রভাবে বিভিন্ন অঞ্চলে মাঝেমাঝে বৃষ্টি হচ্ছে। এর প্রভাবে আজ শনিবারও রাজধানী ঢাকায় ভোরের দিকে ও দুপুরে প্রচুর বৃষ্টিপাত হয়েছে।

আজ শনিবার সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রাজশাহী ও রংপুর বিভাগের কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে ।

এছাড়া ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগসহ রংপুর, দিনাজপুর, নীলফামারী, চাঁদপুর জেলার ওপর দিয়ে বয়ে যাবে মৃদু তাপপ্রবাহ এবং কিছু এলাকায় তা কমতেও পারে।

এদিকে, আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

Share.

Leave A Reply