fbpx

বৃষ্টির পানির দায়িত্ব পেল উত্তর-দক্ষিণ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বৃষ্টির পানি নিষ্কাশনের দায়িত্ব ওয়াসার কাছ থেকে নিয়ে ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনকে দেয়ার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসনের জন্য স্থানীয় সরকার বিভাগ ঢাকার দুই সিটি মেয়রকে এ দায়িত্ব দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এ সভায় বৃহষ্পতিবার ( ২৬ নভেম্বর )  স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, `হস্তান্তরের এ প্রক্রিয়া কখন কিভাবে করা হবে তার জন্য একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হবে। কমিটির আহবায়ক হিসেবে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ ইব্রাহিমকে এবং সদস্য সচিব হিসেবে উপসচিব মোহাম্মদ সাঈদুর রহমানকে মনোনীত করা হয়েছে।’

এছাড়াও ৪ জন করে দুই সিটি কর্পোরেশনের ৮ জন এবং ওয়াসার ৪ জন প্রতিনিধিও থাকবেন এই টেকনিক্যাল কমিটিতে।

১৯৮৮ সালে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ পানি নিষ্কাশনের এ দায়িত্ব সিটি কর্পোরেশনকে দেয়ার কথা থাকলেও তা ওয়াসাকে দিয়ে দেয়। তখন থেকে এ পর্যন্ত ৩০ বছরেরও বেশি সময় ঢাকাবাসী বৃষ্টি হলেই জলাবদ্ধতার কারণে দূর্ভোগ সহ্য করে আসছে।

আজকের এই সিদ্ধান্তে নতুন সূচনার মধ্য দিয়ে ঢাকাবাসীর দীর্ঘ দিনের এই দূর্ভোগ নিরসন হবে বলে আশা প্রকাশ করেন ঢাকার দক্ষিণ সিটি কর্পোরেশন মেয়র শেখ ফজলে নূর তাপস।

এছাড়া, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, ‘কালশীর ৬০ ফুটের খাল ও অন্যান্য খালগুলো উদ্ধার করে দুইপাশে ওয়াকওয়ে, সাইকেল লেইনসহ যুগের সাথে উপযোগী করে গড়ে তোলা হবে।’

দুই সিটি মেয়র মনে করেন, নগরবাসী নির্বাচনের মাধ্যমে যেহেতু তাদেরকে নির্বাচিত করেছেন, সেহেতু তারা সকল প্রতিবন্ধকতা পার করে নগরবাসীর দীর্ঘদিনের এই দূর্ভোগের সমাধান খুব শিগগিরই করবেন।

Advertisement
Share.

Leave A Reply