fbpx

বৃষ্টি শেষে শীতের আগমন

Pinterest LinkedIn Tumblr +

টানা কয়েকদিন ধরে ভ্যাপসা গরমে নগরবাসীর জীবন দুর্বিসহ হয়ে পড়েছিল। সেই জীবনে প্রশান্তির সুবার্তা বয়ে আনে বৃষ্টি।

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ এবং পূর্ব ও পশ্চিমা হাওয়ার কারণে দেশজুড়ে মঙ্গলবার সকাল থেকেই থেমে থেমে বৃষ্টি হচ্ছে। আরও দু’দিন এই বৃষ্টি থাকবে। একইসঙ্গে শীতের আগমনও ঘটবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বিশেষ করে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমের জেলাগুলোতে শীতের হাওয়া বইবে। একইসঙ্গে আশ্বিনের ভ্যাপসা গরম থেকে মুক্তি মিলবে বলেও আবহাওয়া অধিদপ্তর থেকে জানা গেছে।

আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ পূর্বাভাসে বলা হয়েছে, ভারতের তেলেঙ্গানার কাছের এলাকায় সৃষ্টি হওয়া লঘুচাপটি এখন মধ্যপ্রদেশ এবং এর কাছের এলাকায় আছে। বাংলাদেশে এখন এর প্রভাব তেমন নেই। এর মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, দেশের রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন বলেন, ‘লঘুচাপটি হালকা হয়ে গেছে। তবে  এর সঙ্গে পুবালি ও পশ্চিমের বাতাস মিলে বৃষ্টি হচ্ছে। এ বৃষ্টি আগামী বৃহস্পতিবার পর্যন্ত থাকবে। ওই দিন দেশের অনেক জায়গায় রোদের মুখ দেখা যাবে। আজ সারা দিন রাজধানীতে থেমে থেমে বৃষ্টি হবে।’

তিনি আরও বলেন, এ বৃষ্টির পর অসহ্য গরম কমে যাবে। দেশের উত্তর ও উত্তর–পশ্চিমের রংপুর ও দিনাজপুর অঞ্চলে শীতের পরশ পাওয়া যাবে। বৃষ্টির পর থেকেই দেশের তাপমাত্রা কমতে থাকবে।

Share.

Leave A Reply