fbpx

বেনাপোল বন্দর দিয়ে পেঁয়াজ রফতানি শুরু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

উৎপাদন সংকট দেখিয়ে প্রায় দেড় বছর বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করেছিল ভারত সরকার। এবার পুনরায় শুরু হলো বেনাপোল বন্দর দিয়ে পেঁয়াজ রফতানি।

শুক্রবার সকালে বন্দর থেকে ভারত থেকে দুটি ট্রাকে সাড়ে ৪২ মেট্রিক টন পেঁয়াজের চালান খালাস দেয়া হয়। বেনাপোল বন্দরে এই আনুষ্ঠানিকতায় সহায়তা করেছে বেনাপোলের সিঅ্যান্ডএফ এজেন্ট সেজুতি এন্টারপ্রাইজ।

তাদের কাছ থেকে জানা গেছে, বৃহস্পতিবার রাত ৯টায় ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে পেঁয়াজবোঝাই দুটি ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করে। কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করে পণ্য ছাড়াতে আমদানিকারককে তারা সহায়তা করেছেন।

প্রতি মেট্রিক টন পেঁয়াজের আমদানি মূল্য ধরা হয়েছে ১৪০ মার্কিন ডলার। পণ্য ছাড় করাতে সরকারকে আমদানি মূল্যের ওপর ১০ শতাংশ শুল্ককর পরিশোধ করতে হচ্ছে বলে জানায় প্রতিষ্ঠানটি।

বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশন সভাপতি মফিজুর রহমান সজন বলেন, ভারত সরকার পেঁয়াজ আমদানির অনুমতিতে প্রথম দিকে দেশের অন্য বন্দর দিয়ে ওই ট্রাক প্রবেশ করলেও বেনাপোল বন্দর দিয়ে কোনো ট্রাক প্রবেশ করেনি। এতে বাজারে যে পরিমাণে পেঁয়াজের মূল্য কমার কথা ছিল তা কমেনি। বর্তমানে এ পথে পেঁয়াজ আমদানি হওয়ায় আশা করছেন বাজারে আগের চেয়ে দাম কমবে।

আমদানি করা পেঁয়াজ ব্যবসায়ীরা যাতে দ্রুত খালাস নিতে পারেন তার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার।

Advertisement
Share.

Leave A Reply