fbpx
BBS_AD_BBSBAN
৭ই ডিসেম্বর ২০২২ | ২২শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

ব্যবসায়ীদের অগ্রিম ভ্যাটের টাকা ফেরত দেবে এনবিআর  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অবশেষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে ব্যবসায়ীদের অগ্রিম ভ্যাটের টাকা ফেরত পাওয়া সম্ভাবনা দেখা দিয়েছে। শুল্ক রেয়াত ও প্রত্যর্পণ অফিস বা ডেডো হতে রপ্তানিকারকদের এই কর ফেরত দেয়ার কথা ছিল।

বৃহৎ করদাতা ইউনিটের পরামর্শে অনৈতিকভাবে আটকে রাখা ঐ অর্থ ফেরত দিতে এনবিআর দ্রুতই পদক্ষেপ নিচ্ছে। ফলে ডেডোতে আটকে থাকা শত শত রপ্তানিকারকের বিপুল পরিমাণ প্রাপ্য অর্থ শিগিগরই ফেরত আসবে বলে আশা করছেন ব্যবসায়ীরা।

এ নিয়ে গেল মঙ্গলবার সংশ্লিষ্ট ব্যবসায়ীদের নিয়ে বৈঠকে বসে এনবিআর। বৈঠকে ব্যবসায়ীদের প্রাপ্য অর্থ আটকে রাখা নিয়ে অসন্তোষ প্রকাশ করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

২০০৫ সাল থেকে সরকারের কাছ থেকে নেয়া গ্যাস শিল্প কারখানায় ব্যবহারের জন্য রপ্তানিকারকরা পরিশোধিত ভ্যাটের ৮০ শতাংশই ফেরত পেয়ে আসছিলেন। আর ২০২০ সাল থেকে নতুন ভ্যাট আইনের আওতায় শতভাগই ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়। ডেডোতে প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন করার পর ঐ অর্থ ফেরত দেওয়া হতো। কিন্তু কোনো ন্যায্য কারণ ছাড়াই ২০১৭ সাল থেকে রপ্তানিকারকদের ঐ অর্থ ফেরত দেওয়া বন্ধ রাখে ডেডো। এখানে ২০০ শিল্প প্রতিষ্ঠানের প্রায় শত কোটি টাকা আটকে আছে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে শিল্পোদ্যোক্তাদের একাধিক সংগঠন এনবিআরকে চিঠি পাঠায়। সর্বশেষ তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ একটি চিঠি পাঠায়।

পাশাপাশি আমদানির বিপরীতে আদায় করা আগাম করের অর্থ ফেরত পাওয়া নিয়েও ব্যবসায়ীরা অভিযোগ তোলেন। সে অর্থ ফেরতেও ইতিবাচক উদ্যোগ নিয়েছে এনবিআর।

Advertisement
Share.

Leave A Reply