fbpx

ব্যাননকে ক্ষমা করে দিলেন ট্রাম্প

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ক্ষমতা ছাড়ার আগে ১৪০ জনের জন্য ক্ষমা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাদের মধ্যে রয়েছেন  সাবেক উপদেষ্টা স্টিভ ব্যাননও।

হোয়াইট হাউজের কর্মকর্তাদের বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানায়, প্রেসিডেন্ট ট্রাম্প এই সিদ্ধান্ত নেওয়ার আগে মঙ্গলবার ব্যাননের সাথে টেলিফোনে কথাও বলেন।

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের তহবিল জোগাড়ে চালানো এক প্রচারাভিযানে দাতাদের কাছ থেকে অবৈধভাবে অর্থ নেওয়ার অভিযোগে হোয়াইট হাউজের সাবেক চিফ স্ট্র্যাটেজিস্ট ব্যাননের বিরুদ্ধে মামলা হয়। গত আগস্টে ব্যাননকে ওই মামলায় গ্রেফতার করার পর তার বিরুদ্ধে ম্যানহটনের আদালতে অভিযোগ গঠন করা হয়।

অবৈধ অভিবাসন ঠেকাতে মেক্সিকো সীমান্তে ট্রাম্পের প্রতিশ্রুত দেয়াল নির্মাণের নামে ‘উই বিল্ড দ্য ওয়াল’ শীর্ষক ওই প্রচারে অর্থ উঠেছিল ২ কোটি ৫০ লাখ ডলার। এই তহবিল থেকে ব্যানন মোটা অঙ্কের ডলার সরিয়েছেন বলে অভিযোগ আছে। মামলায় অভিযোগ করা হয়, এই তহবিলের কিছু অংশ তিনি ব্যক্তিগত কাজেও ব্যবহার করেছিলেন। তার সাথে এ মামলায় আসামি হিসেবে আছেন আরও তিনজন।

ঘনিষ্ঠ সহযোগীদের মধ্যে যাদের বিভিন্ন অভিযোগে সাজা হয়েছিল, তাদের অনেককেই ক্ষমতা ছাড়ার আগে ক্ষমা করে দিয়েছেন ট্রাম্প।

নিউ ইয়র্ক টাইমস বলছে- ব্যাননকে ক্ষমা করার বিষয়টি গুরুত্বপূর্ণ এ কারণে যে, তার মামলায় এখনও বিচার শুরুই হয়নি, কেবল অভিযোগ গঠন হয়েছে। এখন ওই মামলায় দোষী সাব্যস্ত হলেও ব্যানন অভিযোগ ও শাস্তি থেকে রেহাই পেয়ে যাবেন।

ক্ষমা ঘোষণার ব্যাপারটি হোয়াইট হাউজ থেকে বিদায়ী প্রেসিডেন্টের জন্য একটি নিয়মিত ঘটনা।

ক্ষমা ঘোষণা করা হলে তার বিরুদ্ধে থাকা সকল ফৌজদারি সাজা বাতিল হয়ে যায়। অন্যদিকে প্রেসিডেন্ট কারাদণ্ড কমিয়েও দিতে পারেন।

Advertisement
Share.

Leave A Reply