fbpx

ব্রাসেলসে শেখ রাসেল দিবস উদযাপন

Pinterest LinkedIn Tumblr +

বেলজিয়ামে বসবাসরত শিশু-কিশোর এবং বাংলাদেশ কম্যুনিটির সদস্যদের অংশগ্রহণে গতকাল ব্রাসেলসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদায় ‘শেখ রাসেল দিবস’-২০২১ উদযাপন করেছে।

বাংলাদেশ দূতাবাস ব্রাসেলসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শেখ রাসেল দিবস উপলক্ষ্যে দূতাবাস প্রাঙ্গণে শিশুদের অংশগ্রহণে কবিতা আবৃত্তি ও চিত্রাংকণ প্রতিযোগিতা ছিল অনুষ্ঠানের অন্যতম কেন্দ্রবিন্দু।

এছাড়াও, দিবসটি উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় বাংলাদেশ কম্যুনিটির সদস্যগণ স্বত:র্স্ফূতভাবে অংশগ্রহণ করেন।

রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ্ বলেন, র্সবকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ সন্তান শেখ রাসেল ছিলেন ‘বঙ্গবন্ধুর ক্ষুদ্র সংস্করণ’। তিনি আরো বলেন, চলনে-বলনে শেখ রাসেলের যে গুণাবলী প্রকাশিত হয়েছিল, তিনি বেঁচে থাকলে আজ একটি উজ্জ্বল নক্ষত্রে পরিণত হতেন। দেশে-বিদেশে কোমলমতি বাঙালি শিশু-কিশোররা শেখ রাসেলের ঈর্যণীয় ব্যক্তিত্ব অনুসরণ করে আগামীর সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কান্ডারি হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

কম্যুনিটির সদস্যরা আলোচনায় ছোট শিশু শেখ রাসেলের সংক্ষিপ্ত জীবনের নানা দিক তুলে ধরেন। তাঁরা আশাবাদ ব্যক্ত করেন, আগামীর শিশু-কিশোরদের মাঝে শেখ রাসেলের দৃঢ় ব্যক্তিত্ব ও আত্মবিশ্বাস প্রোথিত হবে।

অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শহিদ শেখ রাসেল ও ১৯৭৫-এর ১৫ আগস্টে শহিদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর প্রদত্ত বাণীসমূহ পাঠ করা হয়। এর পর শেখ রাসেলের ওপর র্নিমিত তিনটি সংক্ষিপ্ত প্রামাণ্য চিত্র প্রর্দশন করা হয়। এর আগে রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ্ দূতাবাস প্রাঙ্গণে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। অনুষ্ঠানের শেষে শহিদ শেখ রাসেল এবং তাঁর পরিবারের সকল শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত, দেশ ও জাতির উত্তরোত্তর সমৃদ্ধি কামনা এবং পবিত্র ইদ-এ- মিলাদুন্নবী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

Share.

Leave A Reply