fbpx

সেরাম ইনস্টিটিউটে আগুনে ৫ জনের মৃত্যু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতে সেরাম ইনস্টিটিউটে আগুনে এ পর্যন্ত পাঁচজনের মৃত্যু হয়েছে। পুনেতে সেরামের একটি নির্মাণাধীন ভবন ২১ জানুয়ারি বৃহস্পতিবার এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ভবনের ভেতরে আরও লোকজন আটকে পড়েছে বলে জানানো হয়েছে।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির খবরে এ কথা জানানো হয়। বিশ্বের অন্যতম বৃহৎ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম। প্রতিষ্ঠানটি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা ‘কোভিশিল্ড’ নামে উৎপাদন করছে। তবে আগুনের প্রভাবে টিকা উৎপাদনে কোনো প্রভাব পড়বে না বলে জানানো হয়েছে।

সেরামের প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনেওয়ালা টুইটার বার্তায় বলেন, ‘আমরা দুঃখজনক খবর পেলাম। আগুনে কয়েকজন মারা গেছেন। তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।’

ভারতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাস টিকা উৎপাদানকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিউটের একটি স্থাপনায় আগুন লেগেছে।

পুনেতে বিশ্বের সবচেয়ে বড় এই টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানটিতে লাগা আগুন নিয়ন্ত্রণে আনতে ব্যাপক প্রচেষ্টা চালানো হচ্ছে । ভারতীয় গণমাধ্যম জানায়, এরই মধ্যে আগুন নিয়ন্ত্রণে দমকল বাহিনীর ১০ টি ইঞ্জিন পাঠানো হয়েছে। আগুন এখন নিয়ন্ত্রণে আসেনি। জানানো হয়েছে প্রশাসনিক ভবন অনেকাংশেই ক্ষতিগ্রস্ত হয়েছে । একই সাথে আগুন লাগা অংশে এক ব্যক্তি এখনও আটকে আছে ।

জানা গিয়েছে, বৃহস্পতিবার দুপুরে হঠাৎ করে আগুন লাগে সেরাম ইন্সস্টিটিউটের একটি অংশে। মুহূর্তেই সেই আগুন ছড়িয়ে পড়ে। ফলে আতঙ্ক ক্রমেই বাড়তে থাকে। তবে কর্তৃপক্ষ জানায় , যে জায়গাটিতে ভ্যাকসিন তৈরি হচ্ছে, তার ধারেকাছেও পৌঁছতে পারেনি আগুন। একশ একরেরও বেশি এলাকাজুড়ে ছড়িয়ে থাকা প্রতিষ্ঠানটির ১ নম্বর টার্মিনালের সংলগ্ন এসইজেড ২৩ ভবনের চতুর্থ ও পঞ্চম তলায় আগুন ছড়িয়ে পড়েছে। কিন্তু সেখান থেকে ভ্যাকসিন তৈরির জায়গা অনেকটাই দূরে। ফলে সেখানে আগুনের কোনও আঁচই এসে পড়েনি।

ভারতজুড়ে বিপুল পরিমাণ কোভিশিল্ড টিকা সরবরাহের প্রক্রিয়া চলমান অবস্থায় সেরাম ইনস্টিটিউটে আগুন লাগায় ব্যাপক উদ্বেগ তৈরি হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply