fbpx

ভারতে করোনা টিকা নিয়ে অসুস্থ ৪৪৭, মৃত্যু ১ জনের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতে করোনা টিকা নেয়ার ২৪ ঘণ্টার মধ্যে এক জনের মৃত্যু হয়েছে। ৪৪৭ জন টিকা নেয়ার পার্শ্বপ্রতিক্রিয়ায় অসুস্থ হয়ে পড়েছেন।

১৬ জানুয়ারি শনিবার ভারতে টিকাদান কর্মসূচী শুরু হয়। তিন হাজার ছয়টি কেন্দ্রে একইসঙ্গে টিকাদান কর্মসূচী শুরু করে ভারত সরকার।

১৭ জানুয়ারি রবিবার, দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, দুই দিনে টিকা দেওয়ার পর ৪৪৭ জনের শরীরে নানা ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। যার মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা এবং বমি বমিভাব। এসব উপসর্গকে টিকাদানের বিরূপ প্রতিক্রিয়া বা অ্যাডভার্স ইভেন্ট ফলোইং ইমিউনাজেশন (এইএফআই) বলে বর্ণনা করা হচ্ছে।

উত্তরপ্রদেশের সরকারি হাসপাতালের একজন কর্মী টিকা নেয়ার ২৪ ঘণ্টা পর মারা গেছেন। তবে জেলার প্রধান মেডিকেল অফিসার জানিয়েছেন, টিকা নেয়ার সাথে এই মৃত্যুর কোনো সম্পর্ক নেই।

ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, যে সাড়ে চারশো লোকের মধ্যে টিকা নেওয়ার পর নানা ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে, তাদের মধ্যে কতজন অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকারের ‘কোভিশিল্ড’ ও কতজন ভারত বায়োটেকের তৈরি ‘কোভ্যাক্সিন’ নিয়েছেন, সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানায়নি ভারত সরকার।

Advertisement
Share.

Leave A Reply