fbpx
BBS_AD_BBSBAN
৪ঠা ডিসেম্বর ২০২২ | ১৯শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

ভারতে কৃষক আন্দোলনের সমর্থন জানিয়ে বিপাকে সমাজকর্মীরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতে কৃষক আন্দোলনের সমর্থন জানিয়ে পরিবেশকর্মী দিশা রবির পর এবার পুলিশের তোপের মুখে পড়লেন সমাজকর্মী নিকিতা জেকব। তারা দুইজনই, কৃষকদের সমর্থণ জানিয়ে সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গের ‘টুলকিট’ শেয়ার করেছিলেন।

রোবার ‘টুলকিট’ শেয়ারের অভিযোগে আটক করা হয়েছে ২১ বছর বয়সী দিশা রবিকে। আর নিকিতা জেকবের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। তবে নিকিতা পলাতক রয়েছে বলে জানিয়েছে দিল্লি পুলিশ। পুলিশের অভিযোগ, যে সংস্থা ‘টুলকিট’ টি তৈরি করেছে, তারা নিকিতার সাথে যোগাযোগও করেছে। তাদের দাবি, এই ‘টুলকিট’ তৈরি করেছিল ‘পোয়েটিক জাস্টিস’ নামে একটি ‘খলিস্তানপন্থী’ গোষ্ঠী। আর এটা শেয়ার করে দেশজুড়ে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে, বিভেদ ছড়িয়ে দেয়া হচ্ছে।

এদিকে, পরিবেশ আন্দোলনকর্মী দিশা রবির মুক্তির দাবিতে সরব হয়ে উঠেছে শিক্ষার্থী, শিল্পীসহ নানা শ্রেণী পেশার মানুষ। দিশার আটক হওয়াকে গণতন্ত্রের উপর অপ্রত্যাশিত হামলা বলে মন্তব্য করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দিশার মুক্তির আহ্বার জানিয়েছেন, মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভাইয়ের মেয়ে মিনা হ্যারিস।

দিশা রবি ‘ফ্রাইডে ফর ফিউচার’ নামের একটি সংগঠনের প্রচারের দায়িত্বে রয়েছেন।

গত বছর সেপ্টেম্বরে, দেশটির কৃষিখাত সংস্কারের তিনটি কৃষি আইন পাস হয়। মোদী সরকারের দাবি, নতুন আইনে মধ্যসত্ত্বভোগীদের অত্যাচার থেকে মুক্তি পাবে কৃষক। তবে কৃষকরা মনে করছেন, এই আইনে বড় প্রতিষ্ঠানগুলোই লাভবান হবে এবং ক্ষতির মুখে পড়বেন তারা। সেখান থেকে প্রায় তিন মাস ধরে টানা বিক্ষোভ করে আসছেন হাজারো কৃষক।

Advertisement
Share.

Leave A Reply