fbpx

ভারতে টিকা উৎপাদন সামগ্রী পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

Pinterest LinkedIn Tumblr +

অবশেষে ভারতকে করোনা টিকা তৈরির কাঁচামাল দিয়ে সাহায্য করার জন্য এগিয়ে এসেছে যুক্তরাষ্ট্র। এর আগে, বাইডেন প্রশাসন টিকা তৈরির কাঁচামাল ভারতে রপ্তানি না করার সিদ্ধান্ত নিয়েছিল।

ভারতকে সাহায্য করার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, বিপদের সময় পাশে দাঁড়িয়েছিল ভারত। আর তাই ভারতের এই দুঃসময়ে যুক্তরাষ্ট্রও তাদের পাশে দাঁড়াবে। বাইডেন প্রশাসনের নতুন এই সিদ্ধান্তের পর ভারতের আর কোনো বাধা রইল না যুক্তরাষ্ট্র থেকে টিকা তৈরির কাঁচামাল পেতে।

প্রেসিডেন্ট জো বাইডেন এক টুইটে বলেছেন, ‘আমাদের হাসপাতালগুলো যখন সমস্যায় পড়েছিল তখন ভারত যেভাবে সাহায্য করেছে, তেমনিভাবে এই সময় আমরাও ভারতকে সাহায্য করতে বদ্ধপরিকর।’

রবিবার (২৫ এপ্রিল) যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান ও ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের মধ্যে এ বিষয়ে ফোনালাপ হয়। তাদের ফোনালাপের বিষয়টি সম্পর্কে জানান যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র এমিলি হর্ন।

এমিলি জানান, ‘ভারতের কোভিড রোগীদের চিকিৎসার জন্য এবং স্বাস্থ্যকর্মীদের রক্ষার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দেবে যুক্তরাষ্ট্র। খুব দ্রুত পিপিই কিট, র‌্যাপিড টেস্ট কিট, ওষুধের সরঞ্জাম, ভেন্টিলেটর পাঠানো হবে ভারতে।’

তিনি আরও জানান, দিল্লিতে পাঠানো হবে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রক সংস্থার (সিডিসি) জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি দল। দলটি ভারতের করোনা পরিস্থিতি মোকাবেলায় যুক্তরাষ্ট্রের দূতাবাস ও ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে মিলে কাজ করবে।

উল্লেখ্য, গতবছর করোনার প্রথম ধাপের আঘাতের সময় যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতের কাছে আবেদন করেছিলেন হাইড্রক্সিক্লোরোকুইন পাঠানোর জন্য। সে আবেদনে তখন সাড়া দিয়েছিলেন মোদি সরকার।

Share.

Leave A Reply