fbpx

ভারতের কৃষি আইনে স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতের বিতর্কিত তিনটি কৃষি আইন স্থগিত করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। ১২ জানুয়ারি কৃষি আইনের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে, কৃষকদের কথা শুনতে বিশেষ কমিটি গঠনের কথা জানান প্রধান বিচারপতির বেঞ্চ।

কমিটিতে থাকবেন, এইচএস মান, প্রমোদ কুমার যোশী, অশোক গুলাটি ও অনিল ধানওয়ান্ত।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবড়ে বলেন, ‘কৃষি আইন তিনটির বৈধতা নিয়ে আমরা যেমন উদ্বিগ্ন, তেমনি মানুষের জীবন বাঁচানোর দায়ও রয়েছে সর্বোচ্চ আদালতের। তাই মানুষ ও সম্পত্তি রক্ষার জন্য কোনও আইন স্থগিত রাখার ক্ষমতা সুপ্রিম কোর্টের রয়েছে।’

আন্দোলনকারী কৃষকদের সাথে এখন পর্যন্ত মোট ৮ দফা বৈঠক হয়েছে কেন্দ্রীয় সরকারের। কিন্তু তাতে কোনও সমাধান আসেনি। কৃষকদের মতামত নিয়ে কেন্দ্র আইনে সংশোধন ঘটাতে রাজি হলেও, আন্দোলনকারীরা তাতে রাজি হননি। বরং আইন প্রত্যাহারের দাবিতেই অনড় রয়েছেন। তাই কমিটি গঠন করে বিষয়টি পর্যালোচনা করেই সমাধানের পথ খুঁজছে শীর্ষ আদালত।

গত বছর সেপ্টেম্বরে, দেশটির কৃষিখাত সংস্কারে তিনটি কৃষি আইন পাস হয়। মোদী সরকারের দাবি, নতুন আইনে মধ্যসত্ত্বভোগীদের অত্যাচার থেকে মুক্তি পাবে কৃষকরা। তবে কৃষকরা মনে করছেন, এই আইনে বড় প্রতিষ্ঠানগুলোই লাভবান হবে এবং ক্ষতির মুখে পড়বেন তারা। আইন বাতিলের দাবিতে টানা ৪৩ ধরে বিক্ষোভ করে আসছেন হাজারো কৃষক। দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা ঘরে ফিরবেন না বলেও সাফ জানিয়েছেন।

Advertisement
Share.

Leave A Reply