fbpx

ভারতে বার্ড-ফ্লু, সতর্ক বাংলাদেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সম্প্রতি ভারতের বিভিন্ন রাজ্যে বার্ড ফ্লু রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। আর তাই এ রোগের সংক্রমণ ও বিস্তাররোধে সীমান্তবর্তী এলাকা দিয়ে হাঁস-মুরগি ও পাখি জাতীয় প্রাণি যেন প্রবেশ করতে না পারে, সে বিষয়ে ব্যবস্থা নিতে তিন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

জনস্বাস্থ্য সুরক্ষায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে স্বরাষ্ট্র, বাণিজ্য এবং নৌ-পরিবহন মন্ত্রণালয়কে সীমান্তবর্তী এলাকা দিয়ে হাঁস-মুরগি এবং পাখি জাতীয় প্রাণী যেন প্রবেশ করতে না পারে, সে বিষয়ে নজর রাখতে তারা চিঠি দিয়েছে বলে জানিয়েছে, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

মন্ত্রণালয় সূত্র আরো জানায়, এটি একেবারেই প্রাথমিক অবস্থা। এ ধরণের সংক্রমিত রোগ যেন পার্শ্ববর্তী দেশ থেকে বাংলাদেশে ছড়াতে না পারে, সে কারণেই একটু সাবধানতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। ভারতের পাশাপাশি মায়ানমারের সাথেও যেহেতু বাংলাদেশের সীমান্ত যুক্ত রয়েছে, তাই এক দেশে ব্যবস্থা নিলে অন্য দেশের সাথেও একই ব্যবস্থা নেয়া যেতে পারে। তাই তারা চিঠিতে দেশের নাম উল্লেখ না করে পার্শ্ববর্তী দেশ বা সীমান্তের কথা উল্লেখ করেছেন।

এর আগে, মঙ্গলবার (১২ জানুয়ারি) প্রাণিসম্পদ অধিদফতরকে চিঠি দিয়েছে মন্ত্রণালয়। চিঠিতে নির্দেশনা দেয়া হয়েছে, সীমান্তবর্তী জেলাসহ প্রতিটি জেলায় প্রতিদিন বার্ড ফ্লু রোগের সন্ধান ও সতর্কতামূলক নজরদারির ব্যবস্থা গ্রহণ এবং সরকারি-বেসরকারি খামারগুলোতে নিবিড়ভাবে তত্ত্বাবধান করতে হবে। এছাড়া, মৃত বা সন্দেহজনক হাঁস-মুরগি বা পাখি পাওয়া গেলে নমুনা সংগ্রহ করে দ্রুত নিকটবর্তী ল্যাব থেকে পরীক্ষা করে ফলাফল অনুযায়ী পরবর্তী কার্যক্রম গ্রহণেরও নির্দেশনা দেয়া হয়েছে এ চিঠিতে।

Advertisement
Share.

Leave A Reply