fbpx

ভারত মহাসাগরে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারত মহাসাগরে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরানের এলিট ফোর্স বিপ্লবী গাার্ড বাহিনী। শনিবার আইআরজিসির সামরিক মহড়ার দ্বিতীয় দিনে এই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়।

মহড়ায় ব্যবহৃত ক্ষেপণাস্ত্র ১ হাজার ৮শ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। ইরানের রেভল্যুশনারি গার্ডসের ওয়েবসাইট জানায়, পরীক্ষা চালানো ক্ষেপণাস্ত্রগুলো বিভিন্ন পাল্লার ও ধরনের ছিল। ইরানের মধ্যাঞ্চল থেকে ছোড়ার পর ক্ষেপণাস্ত্রগুলো ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে অবস্থানরত লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত একটি ভিডিওতে দেখা গেছে, দুটো ক্ষেপণাস্ত্র ছোড়ার পর সেগুলো সাগরে লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।

উপসাগরীয় অঞ্চলে উত্তেজনা ও পারমাণবিক চুক্তি নিয়ে টানাপোড়েনের মধ্যেই ইরান এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল।
বিপ্লবী বাহিনীর কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি বলেন, ‘আমাদের প্রতিরক্ষা নীতি ও কৌশলের বড় লক্ষ্যগুলোর মধ্যে অন্যতম হলো দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মাধ্যমে শত্রুর বিমানবাহী রণতরী ও যুদ্ধজাহাজ ধ্বংস করার সক্ষমতা অর্জন।’

এর আগে শুক্রবার মরুভূমিতে আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ও স্থানীয়ভাবে উৎপাদিত সামরিক ড্রোনের মহড়া চালিয়েছিল ইরান।

ইরানের ওপর দফায় দফায় মার্কিন নিষেধাজ্ঞার জেরে কয়েক দিন আগেই পারমাণবিক কেন্দ্রে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ২০ শতাংশ পর্যন্ত বাড়ানোর ঘোষণা দেয় তেহেরান। এ ছাড়া সম্প্রতি ভূগর্ভস্থ কৌশলগত ক্ষেপণাস্ত্র ঘাঁটির ছবি প্রকাশ করেছে ইরান।

Advertisement
Share.

Leave A Reply