fbpx

ভাসানচর থেকে সন্ধ্যার পর নৌযান চলবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +

রোহিঙ্গা বসবাসরত এলাকাগুলোতে আইনশৃঙ্খলা রক্ষায় ভাসানচর থেকে সন্ধ্যার পর মূল ভূখণ্ডে কোনো নৌযান চলবে না। এছাড়া, একই সময়ে ভাসানচর থেকে নোয়াখালী কিংবা হাতিয়ার যাতায়াতও বন্ধ থাকবে।

আজ বৃহস্পতিবার (২১ অক্টোবর) সচিবালয়ে বলপ্রয়োগে বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের (রোহিঙ্গা) সমন্বয়, ব্যবস্থাপনা ও আইনশৃঙ্খলা সম্পর্কিত জাতীয় কমিটির সভা শেষে এসব সিদ্ধান্ত জানান আজকের এ সভার সভাপতি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কক্সবাজার ও ভাসানচরে রোহিঙ্গা ক্যাম্পগুলোর ভেতরে আইনশৃঙ্খলা ও সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সংশ্লিষ্ট সবার সাথে আলোচনা করে নিরাপত্তা বাড়ানোর ব্যবস্থা করা হচ্ছে। সেখানে নিরাপত্তা বাড়াতে এপিবিএন, কোস্টগার্ডসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জনবল ও লজিস্টিক সাপোর্ট দেওয়া হবে।

তিনি আরও বলেন, ক্যাম্পের ভেতরে পুলিশ, এপিবিএন, আনসার ও র‌্যাবের যৌথ টহল আরও বাড়ানো হবে। ক্যাম্পের বাইরে সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব রয়েছে। তারাও সব সময় সতর্ক অবস্থায় থাকবে।

আসাদুজ্জামান খান জানান, মাদক চোরাচালান প্রতিরোধে নাফ নদীতে তদারকি জোরদার করা হবে। তাছাড়া, ক্যাম্পগুলোতে কাঁটাতারের বেড়া নির্মাণ শেষ পর্যায়ে রয়েছে। ওয়াচ টাওয়ারও রয়েছে বেশ কিছু, সামনে আরো হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও জানান, এ বৈঠকে রোহিঙ্গাদের জন্মনিয়ন্ত্রণ ও নতুনদের তালিকাভুক্তি নিয়েও আলোচনা হয়েছে। এছাড়া, তাদেরকে নিজ দেশে ফিরিয়ে নেওয়ার জন্য আন্তর্জাতিক ফোরামে প্রতিনিয়ত চেষ্টা চলছে।

সভায় এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আহমদ কায়কাউসসহ সংশ্লিষ্টরা।

Share.

Leave A Reply