fbpx
BBS_AD_BBSBAN
৫ই ডিসেম্বর ২০২২ | ২০শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

ভুল তথ্য ছড়ালে ব্যবস্থা নেবে ফেসবুক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

একটি ব্লগ পোস্টের মাধ্যমে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক বুধবার (২৬ মে) জানিয়েছে,  ফেসবুকে বারবার মিথ্যা তথ্য ছড়ালে ঐ ব্যবহারকারীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে তারা।

ফেসবুকে যেসব তথ্য শেয়ার করা হয় সেসব তথ্য সঠিক কিনা তা যাচাইয়ের জন্য ফেসবুক কিছু সহযোগী প্রতিষ্ঠানের ওপর নির্ভর করে থাকে। সেসব প্রতিষ্ঠান যদি তথ্যগুলোকে মিথ্যা প্রমাণ করে তাহলে ফেসবুক কর্তৃপক্ষ সেই তথ্য বা কনটেন্ট এর বিরুদ্ধে ব্যবস্থা নেবে বলে জানিয়েছে। এমনকি সেসব তথ্য বারবার যেসব অ্যাকাউন্ট থেকে শেয়ার হবে সেসব অ্যাকাউন্টের বিরুদ্ধেও যথাযথ ব্যবস্থা নেবে জানানো হয়।

শাস্তিস্বরুপ ওই ব্যবহারকারীর পরবর্তী সব পোস্ট অন্য ব্যবহারকারীর নিউজফিডে কম দেখাবে ফেসবুক।

এমনকি, ‘ভুয়া তথ্য’ হিসেবে চিহ্নিত করা পোস্টগুলোতে কেউ যদি রিঅ্যাকশন দিতে চায় তাহলে ব্যবহারকারীদের আগে থেকেই এটা জানানোর সম্ভাব্য উপায় নিয়ে ফেসবুক কাজ করছে বলে জানানো হয়।

করোনাকালে ফেসবুক, টুইটারসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া তথ্য বেশি করে ছড়ানো নিয়ে এক বিবৃতিতে ফেসবুক বলেছে, ‘আমাদের অ্যাপে ব্যবহারকারীদের কাছে যেন ভুল তথ্য কম পৌঁছায়, তা নিশ্চিতে কাজ করছি আমরা। সেটা করোনাভাইরাস, টিকা, জলবায়ু পরিবর্তন, নির্বাচন কিংবা অন্য যেকোনো বিষয়ে ভুল বা বিভ্রান্তিকর তথ্য হোক না কেন।’

গত বছরের অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে ১৩০ কোটি ভুয়া অ্যাকাউন্ট মুছে ফেলা হয়েছে বলে জানা যায় ফেসবুকের জানানো তথ্য থেকে।

Advertisement
Share.

Leave A Reply