fbpx

ভোলার ৯৩২টি প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ বিতরণ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভোলা জেলার ৭ উপজেলার ৯৩২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ বিতরণ কার্যক্রম চলছে।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অধিনে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিআইডিপি-৪) প্রকল্পের মাধ্যমে এসব ল্যাপটপ বিতরণ করা হচ্ছে। ইতোমধ্যে প্রত্যেক উপজেলায় এসব বরাদ্দ পাঠাানো হয়েছে ও বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। এতে করে প্রাথমিক শিক্ষার গুণগত মানউন্নয়ন ও প্রযুক্তি নির্ভর শিক্ষা ব্যবস্থা এবং পাঠদান প্রক্রিয়াকে তরান্বিত করবে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস জানায়, এসব ল্যাপটপের মধ্যে সদর উপজেলায় ১৮১টি, দৌলতখানে ৯১টি, তজুমদ্দিনে ১০৮, বোরহানউদ্দিনে ১৪৮, চরফ্যাশনে ১৭০, লালমোহনে ১৯৭ ও মনপুরায় ৩৭টি রয়েছে। এছাড়া জেলায় মোট ১ হাজার ৪৭টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। পর্যায়ক্রমে সব বিদ্যালয়েই এসব ল্যাপটপ বিতরণ করা হবে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আমিনুল ইসলাম জানান, ল্যাপটপ বিতরণের ফলে প্রজেক্টরের মাধ্যমে বড় পর্দায় আনন্দঘন পরিবেশে শিক্ষার্থীদের পাঠদানের ব্যবস্থা নিশ্চিত করা হলো। প্রত্যেক বিদ্যালয়ে দুইজন করে শিক্ষককে আইসিটির উপর প্রশিক্ষণ দেয়া হয়েছে। পর্যায়ক্রমে সব শিক্ষক এই প্রশিক্ষণের আওতায় চলে আসবে। সরকারের যে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের টার্গেট রয়েছে, আজকের শিক্ষার্থীরাই সেই স্মার্ট বাংলাদেশ গড়বে। এ ক্ষেত্রে এসব ল্যাপটপ সহায়ক ভূমিকা পালন করবে।

তিনি বলেন, বিদ্যালয়গুলোতে ল্যাপটপ প্রাপ্তির ফলে শিক্ষার্থীরা তথ্য আপডেটের সাথে সম্পৃক্ত থেকে লেখাপড়ার পাশাপাশি নিজেদের এগিয়ে নিয়ে যেতে পারবে। আগামী এক সপ্তাহের মধ্যে জেলার সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এসব ল্যাপটপ বিতরণ সম্পন্ন করা হবে বলে জানান তিনি।

Advertisement
Share.

Leave A Reply