fbpx

মার্কিন ভিসা নীতির ভূত নিয়ে শেয়ারবাজারে অস্থিরতা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞার খবর আসার পর শেয়ারবাজারেও বেশ অস্থিরতা দেখা দিয়েছে। এই খবর আসার পর শেয়ারবাজারের বিনিয়োগকারীদের মধ্যে যে আতঙ্ক দেখা দিয়েছে তা যেন কাটছেই না। শেয়ারের একটু ঊর্ধ্বমুখিতা দেখা দিলেই এক শ্রেণির বিনিয়োগকারী বিক্রির চাপ বাড়িয়ে দিচ্ছেন। ফলে পরক্ষণেই দরপতন হচ্ছে।

শেয়ারবাজার সংশ্লিষ্টরা বলছেন, মানুষ ভূত না দেখেই যেমন ভয় পায়, যুক্তরাষ্ট্রে ভিসা নিষেধাজ্ঞার বিষয়টিও শেয়ারবাজারের জন্য তেমন হয়ে এসেছে। যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞার খবরে বিনিয়োগকারীরা অজানা আতঙ্কে ভুগছেন। এই আতঙ্কের কারণ কারও স্পষ্ট জানা নেই।

তারা বলছেন, কার ওপর যুক্তরাষ্ট্র ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে, শেয়ারবাজারে তার কী প্রভাব পড়তে পারে- এসব না জেনেই বিনিয়োগকারীরা আতঙ্ক ভুগছেন। আবার একটি চক্র এই সুযোগে গুজবও ছড়াচ্ছে। সবকিছু মিলেই শেয়ারবাজারে বেশ অস্থিরতা দেখা দিয়েছে।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ভিসা নিষেধাজ্ঞার খবর প্রকাশের পর চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার শেয়ারবাাজরে বড় দরপতন শুরু হয়।

শেয়ারবাজারের এই পরিস্থিতি সম্পর্কে ডিএসই’র এক সদস্য বলেন, যুক্তরাষ্ট্রের ভিসানীতি নিয়ে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের আতঙ্ক দেখা দিয়েছে। এর সঙ্গে কেউ কেউ বাজারে গুজবও ছড়াচ্ছেন। সবকিছু মিলেই বাজারে অস্থিরতা দেখা দিয়েছে। বাজারে এমনও গুজব ছড়ানো হচ্ছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের ওপর ভিসা নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply