fbpx
BBS_AD_BBSBAN
৪ঠা ডিসেম্বর ২০২২ | ১৯শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

মার্কিন স্কলারশিপ পেয়েছেন ৪০ বাংলাদেশি শিক্ষার্থী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মার্কিন দূতাবাস আয়োজিত ইংলিশ অ্যাক্সেস মাইক্রোস্কলারশিপে গ্র্যাজুয়েট হয়েছেন বাংলাদেশের ৪০ শিক্ষার্থী। এর মধ্যে ২০ জন তরুণ ও ২০ জন তরুণী ছিলেন।

গেল বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার এক ভার্চুয়াল অনুষ্ঠানে স্ক্লারশিপ প্রাপ্তদের অভিনন্দন জানিয়েছেন।

আর্ল মিলার বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তির প্রাক্কালে আমাদের ক্রমবর্ধমান আন্তসংযুক্ত বিশ্ব গড়ে তোলার ক্ষেত্রে আপনাদের মতো তারুণ্যের শক্তিকে স্বীকৃতি দেওয়ার এর চেয়ে ভালো সময় আর হতে পারে না।’

এই প্রোগামের মেয়াদ দুই বছর। এটি একটি ইন্টার-অ্যাকটিভ কর্মসূচি। যার মাধ্যমে আর্থিকভাবে পিছিয়ে থাকা ১৩ থেকে ২০ বছর বয়সী শিক্ষার্থীদের ইংরেজি ভাষা শেখানোর পাশাপাশি আমেরিকান সংস্কৃতি ও নেতৃত্ব দেওয়ার দক্ষতার ভিত্তি গড়ে দেওয়া হয়। ফলে শিক্ষার্থীরা উচ্চতর শিক্ষা গ্রহণ ও কাজের সুযোগ পাওয়ার ক্ষেত্রে নিজেকে আরও বেশি যোগ্য করে তুলতে পারে।

মার্কিনী এই স্কলারশিপের আওতায় বর্তমানে মোট ১৩২ জন শিক্ষার্থী ঢাকা, রাজশাহী, সিলেট ও চট্টগ্রামে অ্যাক্সেস প্রোগ্রামে ভর্তি রয়েছেন। আর চলতি বছর আরও ২০০ জন শিক্ষার্থী এই প্রোগ্রামে ভর্তি হবেন। এরই মাঝে ১ হাজার ২০০-এর বেশি বাংলাদেশি শিক্ষার্থী গ্র্যাজুয়েট হয়েছেন।

তবে মার্কিন দূতাবাস আয়োজিত এই কার্যক্রমে ঢাকা অঞ্চলের বৃত্তিমূলক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এটাই প্রথম ব্যাচ। গ্লোবাল এডুকেটরস ইনিশিয়েটিভ ফর সাসটেইনেবল ট্রান্সফরমেশন (জিইআইএসটি) ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন দূতাবাসের পক্ষে অ্যাক্সেস প্রোগ্রাম বাস্তবায়ন করছে।

Advertisement
Share.

Leave A Reply