fbpx

মালদ্বীপ যাত্রা করলেন প্রধানমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহর আমন্ত্রণে রাজধানী মালের উদ্দেশে ছয় দিনের সরকারি সফরে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বুধবার (২২ ডিসেম্বর) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ভিভিআইপি ফ্লাইটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম আজ দুপুরে জাতীয় সংবাদমাধ্যম বাসসকে জানিয়েছেন, ‘বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী ও তাঁর সফর সঙ্গীদের নিয়ে দুপুর ১২টা ১১ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে যাত্রা করে।’

প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি স্থানীয় সময় বিকেল আনুমানিক চারটায় মালদ্বীপের ভেলানা আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছাবে। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

জানা গেছে, আগামী ২৩ ডিসেম্বর শেখ হাসিনার মালদ্বীপ সফরকালে স্বাস্থ্য, শিক্ষা, বন্দী বিনিময় এবং দ্বৈত কর পরিহারসহ দু’টি চুক্তি ও দু’টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে।

প্রস্তাবিত চুক্তিগুলো হলো – দ্বৈত কর পরিহার ও বন্দিবিনিময়। আর সমঝোতা স্মারকগুলো হলো – বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে স্বাস্থ্যসেবা ও চিকিৎসাবিজ্ঞান (নবায়ন) এবং দুই দেশের যুব ও ক্রীড়াক্ষেত্রের উন্নয়নে সহযোগিতা। এছাড়া, বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগ চুক্তি নবায়ন করা হবে।

সফরকালে দক্ষিণ এশিয়ার দেশ দু’টির মধ্যে বন্ধুত্বের প্রতীক হিসেবে মালদ্বীপকে ১৩টি সামরিক যান উপহার দেবে বাংলাদেশ।

এদিকে, আগামী ২৩ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিকভাবে অভ্যর্থনা জানাবেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ। এ সময় বাংলাদেশের সরকারপ্রধানকে ‘গার্ড অব অনার’ প্রদান করা হবে।

একই দিন, প্রেসিডেন্ট প্রাসাদে মালদ্বীপের প্রেসিডেন্টের সাথে বিভিন্ন ইস্যুতে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও মালদ্বীপের প্রেসিডেন্টের উপস্থিতিতে দু’দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করবেন। পরে দুইনেতা গণমাধ্যমের সামনে যৌথ বিবৃতি দিবেন।

এছাড়া, সফরকালে প্রধানমন্ত্রীর সাথে মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম, পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ নাশিদ এবং সে দেশের প্রধান বিচারপতি উজ আহমেদ মুতাসিম আদনান সৌজন্য সাক্ষাৎ করবেন মালের হোটেল জিনে।

প্রধানমন্ত্রীর সফরসূচী অনুযায়ী, ২৩ ডিসেম্বর বিকেলে মালদ্বীপের পার্লামেন্টে ভাষণ দেবেন শেখ হাসিনা। সেদিন সন্ধ্যায় মালদ্বীপের প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি আয়োজিত রাষ্ট্রীয় ভোজসভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী। ২৪ ডিসেম্বর মালেতে প্রবাসী বাংলাদেশিদের দেওয়া সংবর্ধনায় ভার্চুয়ালি যোগ দেবেন তিনি।

এরপর ২৭ ডিসেম্বর বিকেলে ঢাকা ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Advertisement
Share.

Leave A Reply