fbpx
BBS_AD_BBSBAN
৪ঠা ডিসেম্বর ২০২২ | ১৯শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হচ্ছেন আনোয়ার ইব্রাহিম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী অফিসের দায়িত্ব নিচ্ছেন বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহিম। দেশটির সুলতান প্রাসাদ থেকে আজ বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৫টায় এ তথ্য জানানো হয়। খবর সিএনএন।

গত শনিবার দেশটির সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোটাভুটিতে আনোয়ার ইব্রাহিম ও সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন নেতৃত্বাধীন প্রধান দুই জোটের কেউই পর্যাপ্ত সংখ্যাগরিষ্টতা পায়নি। এই নিয়ে ঝুলন্ত অবস্থা তৈরি হয়।

এ অচল অবস্থা কাটাতে উদ্যোগী হন মালয়েশিয়ার রাজা আল সুলতান আবদুল্লাহ সুলতান আহমদ শাহ। গতকাল বুধবার সুলতান কাউন্সিলকে আলোচনার জন্য আহবান জানান তিনি। এর একদিন পরই নতুন প্রধানমন্ত্রী হিসেবে আনোয়ার ইব্রাহিমের নাম ঘোষিত হলো।

আনোয়ার ইব্রাহিমের রাজনৈতিক ক্যারিয়ার প্রায় তিন দশকের। দীর্ঘ সময় বিরোধী দলের নেতার দায়িত্ব পালন করেছেন তিনি।

৭৫ বছর বয়সী আনোয়ার ইব্রাহিম একাধিকবার প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে ছিলেন। অনেকে বলে থাকেন, তাকে বঞ্চিত করা হয়েছে। তিনি ১৯৯০ এর দশকে উপ-প্রধানমন্ত্রী ছিলেন ও ২০১৮ সালে আনুষ্ঠানিক ক্ষমতার ভাগাভাগির পরও প্রতিশ্রুতি অনুযায়ী তাকে প্রধানমন্ত্রীর পদ দেয়া হয়নি।

একাধিক অভিযোগ প্রায় এক দশক জেল খেটেছেন আনোয়ার ইব্রাহিম। ওই সময় রাজনৈতিক ক্যারিয়ার নিয়ে শঙ্কা প্রকাশ করা হলেও তিনি বারবারই নেতৃত্বের কাছাকাছি ফিরে আসেন।

Advertisement
Share.

Leave A Reply