fbpx

‘মাসুদ রানা’র মালিকানা স্বত্ব নিয়ে হাইকোর্টের চূড়ান্ত সিদ্ধান্ত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সেবা প্রকাশনীর ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি বই ও ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে মালিকানা সত্ত্ব নিয়ে শেখ আবদুল হাকিমের পক্ষে কপিরাইট অফিসের দেওয়া সিদ্ধান্তের বিষয়ে জারি করা রুল খারিজ করেছেন হাইকোর্ট। আর এর মাধ্যমে ‘মাসুদ রানার’ স্বত্ব ফিরে পেলেন আব্দুল হাকিম।

আজ সোমবার (১৩ ডিসেম্বর) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। এ সময় আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার এ বি এম হামিদুল মিসবাহ। কপিরাইট অফিসের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান ও ইফতাবুল কামাল অয়ন।

আদালত সূত্র থেকে জানা গেছে, ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি ও ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে শেখ আব্দুল হাকিম ২০১৯ সালের ২৯ জুলাই স্বত্ব বা মালিকানা দাবি করেন। তিনি বাংলাদেশ কপিরাইট আইনের ৭১ ও ৮৯ ধারা লঙ্ঘনের অভিযোগে সেবা প্রকাশনীর স্বত্বাধিকারী কাজী আনোয়ার হোসেনের বিরুদ্ধে বাংলাদেশ কপিরাইট অফিসে আবেদন দাখিল করেন।

প্রায় এক বছরেরও বেশি সময় ধরে এই আইনি লড়াই শেষে বাংলাদেশ কপিরাইট অফিস গত বছরের ১৪ জুন শেখ আবদুল হাকিমের পক্ষে সিদ্ধান্ত দেন। কিন্তু, এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে লেখক কাজী আনোয়ার হোসেন হাইকোর্টে রিট করেন। ২০২০ সালের ১০ সেপ্টেম্বর ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেন। রুলে এখতিয়ার বহির্ভূত হওয়ায় কপিরাইট অফিসের ওই সিদ্ধান্ত কেন বেআইনি হবে না, তা জানতে চাওয়া হয়।

ওই রুলের বিবাদীরা হচ্ছেন, সংস্কৃতি সচিব, কপিরাইট অফিস, রেজিস্ট্রার অব কপিরাইটস ও কপিরাইট বোর্ড।

উল্লেখ্য, গত ২৮ আগস্ট দেশের রহস্য রোমাঞ্চ উপন্যাসের অন্যতম প্রধান লেখক ও অনুবাদক শেখ আবদুল হাকিম ৭৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

Advertisement
Share.

Leave A Reply