fbpx
BBS_AD_BBSBAN
৭ই ডিসেম্বর ২০২২ | ২২শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

মাস্ক পরেই ফেস আনলক করতে পারবেন আইফোন ব্যবহারকারীরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০১৭ সালের নভেম্বরে অ্যাপল আইফোন টেনের মাধ্যমে ‘ফেস আইডি’ প্রযুক্তির উন্মেষ ঘটায়। ফলে প্রচলিত ফিঙ্গারপ্রিন্টের মাধ্যমে ফোন আনলক করার ঝামেলা থেকে মুক্তি পায় আইফোন ব্যবহারকারীরা।

কিন্ত করোনার কারণে সবাইকে মাস্ক পরতে হয়। তাই চেহারা শনাক্ত করে ফোন খুলতে ব্যবহারকারীদেরও মাস্ক খুলতে হয়। আর আগের মতো ফিঙ্গারপ্রিন্ট ব্যবহারের সেই পুরনো ধাঁচে ফিরে যেতে হয় তাদের।

তবে এই সমস্যা থেকে মুক্তি পেতে আইফোন ব্যবহারকারীদের জন্য এক সুখবর আসছে। মাস্ক পরেও যাতে তারা ফোন আনলক করতে পারে, তার ব্যবস্থা করতে যাচ্ছে এই টেক জায়ান্টটি। তবে এক্ষেত্রে তাদের অ্যাপল ওয়াচ পরতে হবে।

নতুন এই প্রযুক্তিকে অ্যাপল ওয়াচ ব্যবহার করে ম্যাক কম্পিউটার আনলক করার সঙ্গে তুলনা করা যায়। যখন এই ফোন আনলক হবে, তখন ঘড়িতে এক ধরনের ভাইব্রেশন হবে। সাথে সাথেই নোটিফিকেশনে ভেসে উঠবে যে, আইফোন আনলক করা হয়েছে।

এই সুবিধা পেতে হলে আপনার আইফোন অবশ্যই আইওএস ১৪.৫ সংস্করণ এবং অ্যাপল ওয়াচ ওএস ৭.৪ সংস্করণের হতে হবে।

মাস্ক পরেই ফেস আনলক করতে পারবেন আইফোন ব্যবহারকারীরা

ছবি : ম্যাক রিউমার

আর এই সুবিধা পেতে প্রথমে অ্যাপলের বেটা টেস্টিং ওয়েবসাইটে গিয়ে আইফোন এবং আপল ওয়াচ আপডেট করে নিতে হবে। পরে ডিভাইসের সেটিংস অপশনে গিয়ে জেনারেল এ গিয়ে সফটওয়্যার আপডেটে যেতে হবে। তবে খেয়াল রাখতে হবে আগে যেনো আইফোন আপডেট করা হয়। পরে আইফোনে ওয়াচ আ্যপ চালু করে মাই ওয়াচ ট্যাব খুলতে হবে। সেখান থেকে ‘জেনারেল’ অপশনে গিয়ে ‘সফটওয়্যার আপডেট’ করতে হবে।

চলুন এক নজরে দেখে নেই, ফোন আনলক করতে কী কী লাগবে

যেসকল আইফোনে ফেস লক প্রযুক্তি আছে। অ্যাপলের তৃতীয় সিরিজের ওয়াচ বা তার পরের সিরিজ আইওএস ১৪.৫ বা তার পরবর্তী আইওএস ভার্শন অ্যাপলের ওএস ৭.৪ বা তার পরবর্তী আপডেট

ডিভাইসের সেটিংস সেট করবেন যেভাবে

প্রথমে আইফোনের সেটিংসে যেতে হবে। পরে ফেস আইডি এবং পাসকোড সিলেক্ট করতে হবে। আইফোনের পাসকোড দিতে হবে। অ্যাপল ওয়াচের পাশের সুইচটি ‘অন’ করতে হবে। যদি সেখানে ধূসর দেখায়, তাহলে ওয়াচওএস হালনাগাদ করতে হবে। যদি আইফোন আনলক হয়, তাহলে অ্যাপল ওয়াচে নোটিফিকেশন দেখাবে।

কীভাবে আনলক করবেন
অ্যাপল ওয়াচের সাহায্যে আইফোন আনলক করার জন্য দুটি ডিভাইসকে পাশাপাশি রাখতে হবে। আর ওয়াচে পাসকোড সেট করা থাকতে হবে। তবে সুবিধাটি ব্যবহারের সময় সেটি যেন আনলক করা থাকে, তা দেখে নিতে হবে।

মাস্ক পরেই ফেস আনলক করতে পারবেন আইফোন ব্যবহারকারীরা

ছবি : ম্যাক রিউমার

এই পাসকোড সেট করার জন্য আইফোনের ওয়াচ অ্যাপে পাসকোড থেকে ‘টার্ন পাসকোড অন’ সিলেক্ট করে দু’বার পাসকোড দিতে হবে। আর মাস্ক পরা অবস্থায় প্রথমবার আইফোন আনলক করার সময় পাসকোড চাইতে পারে। তবে আইফোন ও অ্যাপল ওয়াচের মধ্যে সংযোগ একবার হয়ে গেলে পরবর্তী থেকে আর এই ঝামেলায় পড়তে হবে না।

Advertisement
Share.

Leave A Reply