fbpx

মায়েস্ত্রো গুলজারের নতুন বই ‘বসকিয়ানা’

Pinterest LinkedIn Tumblr +

ভারতের প্রবীণ কবি ও বলিউডের মায়েস্ত্রো গীতিকার গুলজারের জীবন-দর্শন নিয়ে নতুন বই প্রকাশিত হয়েছে।

“বসকিয়ানা” নামে ২২৮ পৃষ্ঠার এই বইয়ে তার চলচ্চিত্র, কবিতা, দর্শন, জীবনধারা, পছন্দ এবং অপছন্দসহ নানা বিষয় স্থান পেয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের তথ্য অনুযায়ী রাজকামাল প্রকাশনার ব্যবস্থাপনা পরিচালক অশোক মহেশ্বরীর জানান, বইটি লিখনে সময় লেগেছে ৬ বছর।

গত ৩০ বছরে প্রকাশিত গুলজারের বেশ কিছু সাক্ষাৎকার এবং উন্মুক্ত কথোপকথন এই নতুন বইয়ে পাঠকদের সামনে প্রকাশ পেয়েছে। হিন্দিতে লেখা নতুন এই বই “বসকিয়ানা”তে বিস্তারিত কথোপকথনের মাধ্যমে প্রবীণ কবি-গীতিকারের ব্যক্তিত্বকে সামনে আনা হয়েছে এবং তাঁর ভাবনা পাঠক ও বিশ্বজগতের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে।

বইটির সম্পাদনা করেছেন যশবন্ত ব্যাস। ব্যাস বইটি সম্পর্কে বলেছেন, “এতে তিন দশকের দীর্ঘ সময়ের কবিতা রয়েছে। যাতে গুলজারের কবি, গীতিকার, দার্শনিক, চলচ্চিত্র নির্মাতা এবং মহান আত্মার প্রকাশ পেয়েছে।”

৮৬ বছর বয়সী গুলজার এক বিবৃতিতে বলেছেন, বইটির নাম তাঁর মুম্বাইয়ের বাড়ির মতো একই নামে – বসকিয়ানা। তিনি ব্যাস সম্পর্কে বলেন, “ব্যাস সত্যিই একজন যাদুকর, আমি কিছু বলার আগেই তিনি বুঝতে পারেন আমার মন, আমার ধারণা এবং চিন্তাভাবনা।”

অন্যদিকে, অশোক মহেশ্বরী বলেন, “আমি গুলজার সাহেবকে পরামর্শ দিয়েছিলাম যে তাঁর সমস্ত সাক্ষাৎকার একটি বইয়ে একত্রিকরণ করা উচিত এবং তিনি তাতে রাজি হন। যশবন্ত ব্যাস কাজটি গ্রহণ করেছিলেন এবং ছয় বছরে এটি সম্পন্ন করেছেন। বইটিতে গুলজারের জীবন ও কাজ সম্পর্কে পাঠক ধারণা পাবেন।

Share.

Leave A Reply