fbpx

মিয়ানমারে সশস্ত্র দিবসে বিক্ষোভ, নিহত ১৬

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর গুলিতে শনিবারও নিহত হয়েছে অন্তত ১৬ জন। শনিবার সেনাবাহিনী যখন সশস্ত্র বাহিনী দিবস পালন করছে তখন  ‘সশস্ত্র বাহিনীর জন্য লজ্জা দিবস’ স্লোগানে কর্মসূচি দেয় গণতন্ত্রপন্থীরা।

ইয়াংগুন, মান্দালয়সহ বিভিন্ন শহরে সেনাবাহিনীর গুলির তোয়াক্কা না করেই রাস্তায় নেমে আসেন হাজারো বিক্ষোভকারী। এরপরই তাদের ওপর চড়াও হয় নিরাপত্তা বাহিনী।

সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, ইয়াংগুনে দালা শহরতলীর একটি থানার বাইরে জড়ো হওয়া বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনী গুলি চালায়। এতে অন্তত ৪ জন নিহত হয়। আহত হয়েছে আরও ১০ জন।

ইনসেইনে একটি বিক্ষোভে অংশ নেওয়া ৩ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে স্থানীয় একটি অনুর্ধ্ব-২১ ফুটবল দলের খেলোয়াড়ও রয়েছেন।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, পূর্বাঞ্চলীয় শহর লাসিওতে ৩ জন, ও ইয়াংগনের কাছে বাগো অঞ্চলে নিহত হয়েছে আরও ৪ জন। হতাহতের খবর পাওয়া গেছে উত্তরপূর্বাঞ্চলীয় হোপিন শহর থেকেও।

জান্তা বিরোধী জোটের মুখপাত্র ডা. সাসা বলেন, ‘এটি সশস্ত্র বাহিনীর জন্য লজ্জা দিবস’। তিনি আরও বলেন ‘ তিন শতাধিক নিরাপরাধ বেসামরিক মানুষকে হত্যা করে সেনাবাহিনীর জেনারেলরা সশস্ত্র বাহিনী দিবস পালন করছে’।

চলতি বছর ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর থেকেই দেশজুড়ে বিক্ষোভ করে আসছে হাজারো মানুষ। স্থানীয় জরিপ বলছে এ পর্যন্ত বিক্ষোভে নিহত হয়েছেন ৩২৬ জন আন্দোলনকারী।

সেনাবাহিনীর দাবি, বিক্ষোভকারীদের পাল্টা হামলায় অন্তত ১০ জন নিরিপত্তা বাহিনী নিহত হয়েছে। তবে আন্তর্জাতিক গণমাধ্যম এ বিষয়ে নিশ্চিত হতে পারেনি।

Advertisement
Share.

Leave A Reply