fbpx

২৪ হাজার ফিট উচ্চতায় মুক্তিযুদ্ধের গান গেয়ে প্রশংসিত ‘বাপকা-বেটা’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মুক্তিযুদ্ধ চলাকালে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত বেশিরভাগ গানই ছিল মুক্তিযুদ্ধের উৎসাহ-উদ্দীপনা আর অনুপ্রেরণার সঙ্গী। এরমধ্যে অন্যতম একটি গান ছিল পূর্ব দিগন্তে সূর্য উঠেছে রক্ত লাল, রক্ত লাল, রক্ত লাল…। এই গানের গীতিকার গোবিন্দ হালদার। সুর করেছেন সমর দাস। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে এ গানটি সমবেত কণ্ঠে গাওয়া হয়।

২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে এবার সেই গানটি কভার করে নেটদুনিয়ায় সাড়া ফেলেছেন শুভাশীষ ভৌমিক ও তার ৪র্থ শ্রেনীপড়ুয়া ছেলে ঋতুরাজ ভৌমিক। গানটি তারা গেয়েছেন আকাশপথে প্রায় ২৪হাজার ফিট উপরে। বেসরকারি বিমান সংস্থা ‘এয়ার অ্যাস্ট্রা’র ঢাকা টু কক্সবাজারের একটি ফ্লাইট আকাশে উড়ছে, ঠিক তখনই বাবা-ছেলেকে গিটার বাজিয়ে গাইতে দেখা গেল গানটি। বাবা-ছেলের এই গানের সুন্দর মুহূর্তটি তাদের ‘বাপকা-বেটা’ নামের ফেসবুক পেজে ভিডিও পোস্টও করছেন। এরপর থেকে নেট-নাগরিকরা বাপ-বেটার গাওয়া গানটি বেশ প্রশংসা করেছেন। পাশাপাশি কমেন্ট বক্সে লিখেছেন তাদের জন্য প্রশংসার বাক্য।

রক্ত লাল গানটির ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়ার পর বিবিএস বাংলার পক্ষ থেকে যোগাযোগ করা হয় শুভাশীষ ভৌমিকের সঙ্গে। তিনি বলেন, আমার ঋতুরাজ ভৌমিক অস্ট্রেলিয়ার একটি ইংলিশ মিডিয়াম স্কুল ৪র্থ শ্রেনীর ছাত্র। আমার ছেলে যেহেতু ইংলিশ মিডিয়ামে পড়াশোনা করে, তাই আমি বাংলা সাহিত্য ও দেশের গান তার ভেতরে ধারণ করানোর চেষ্টা করছি। ছোট বেলা থেকে বাংলার সংস্পর্শে রাখার চেষ্টা করেছি, যেনো আমাদের স্বাধীনতা, আমাদের বাংলা ভাষার ইতিহাস ভুলে না যায়।

তিনি জানান, রক্ত লাল গানটি গাওয়ার পেছনে কারণ হচ্ছে, আমরা যখন ঢাকা থেকে কক্সবাজার যাত্রা করছিলাম, সেই বিমানের পাইলট হঠাৎ আমাদের স্বাধীনতা দিবস নিয়ে একটি গান গাওয়ার জন্য বলেন। তখন এই গানটি করা। এরপর গানটি ফেসবুকে শেয়ার করার পর এতোটা প্রশংসা পাচ্ছি সবমিলিয়ে খুবই ভালো লাগছে।

Advertisement
Share.

Leave A Reply