fbpx

মুক্তি পাচ্ছে তূর্য’র ‘মহুয়ার গান’

Pinterest LinkedIn Tumblr +

সংগীত শিল্পী আজমাইন মুহতাসিম মীর তূর্য’র দ্বিতীয় একক গান ‘মহুয়ার গান’ আজ মঙ্গলবার(৩১ আগস্ট) সন্ধ্যা ৭টায় মুক্তি পাচ্ছে।গানের কথা লিখেছেন কবি ও  সাংবাদিক মামুনুর রশীদ মামুন। গেয়েছেন ও সুর করেছেন তূর্য। সংগীতায়োজনে রয়েছেন ওয়াসি মজুমদার। তূর্য’র গানের প্রকল্প ‘ডিসব্যান্ডেড ট্রিজ(Disbanded Trees)’।

মহুয়ার গান প্রসঙ্গে তূর্য বলেন, এই গান মূলত মামুনুর রশীদের সাথে তার যুগল কাজের অন্যতম সেরা সৃষ্টি।

মামুন ও তূর্য একসাথে প্রায় দশটির বেশি গান করেছেন। মামুন লিখেছেন, সুর দিয়ে গেয়েছেন তূর্য। তাদের মহুয়ার গান, বন্ধুর কাঁধে, তোমার জল টলমল চোখে, কান্নার দিন, প্যালেস্টাইন গানগুলো এখনো চেনা আড্ডায় বেজে ওঠে, মাতিয়ে রাখে সবাইকে।

মুক্তি পাচ্ছে তূর্য’র ‘মহুয়ার গান’

আজমাইন মুহতাসিম মীর তূর্য। ছবি: সংগৃহীত

মহুয়ার গানটি মামুনুর রশিদ লিখেছেন ২০১০ সালে তার স্নাতকোত্তর কোর্সের বিজ্ঞাপনের জিঙ্গেলের জন্য। তূর্যকে এই লিরিক দেবার ঘণ্টা দুয়েকের মধ্যেই গানের কাঠামো দাঁড়িয়ে যায়। সেদিন সন্ধ্যার মধ্যেই গাওয়ার জন্য পুরো গান তৈরি।

আমাদের মনে যে ভ্রমণের ছবি ভেসে ওঠে,চারপাশের সমস্ত বৈরি পরিবেশ ছাপিয়ে কোলাহলের পরে নিস্তরঙ্গ চাঁদের আলোয়, প্রকৃতির কাছে নিজেকে সঁপে দেবার, সেই দ্বান্দ্বিকতা এই গানের উপজীব্য।

মুক্তি পাচ্ছে তূর্য’র ‘মহুয়ার গান’

মামুনুর রশীদ মামুন। ছবি: সংগৃহীত

শহুরে জীবনে ব্যস্ততায় যা কিছু আমাদের দম বন্ধ করে তা থেকে চোখ ফিরিয়ে নিলে যেনো কল্পনায় এমন এক স্থির শান্ত সময়কেই ভেবে নিই আমরা। যেখানে চাঁদ ভিজে গহীনের বন, সাম্পানে রাত দেখা দেয়, সেই পাহাড় আর নদীর কাছে প্রিয়জনকে পাশে পাবার ব্যাকুলতাও গানে স্পষ্ট হয়।

মহুয়ার গানে আধুনিকতা ও রোমান্টিসিজম ফুটে উঠলেও ভ্রমণের আর্থ-রাজনৈতিক দৃশ্যপটকেও বিবেচনায় রেখেছেন গায়ক-গীতিকার।

মুক্তি পাচ্ছে তূর্য’র ‘মহুয়ার গান’

ওয়াসি মজুমদার। ছবি: সংগৃহীত

 

তূর্য সংস্কৃতি অঙ্গনের চেনা মুখ। নিজে গান করেন, লেখেন, সুর করেন। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা ও গবেষণার পাশাপাশি সংগীত চর্চা করছেন দীর্ঘকাল ধরে। শৈশবে পারিবারিক পরিসরে গানে হাতেখড়ি হলেও পুরোদমে গানে মন দেন ২০০৬ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার পর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বন্ধুদের সাথে গানের দল, সাংস্কৃতিক ও রাজনৈতিক আন্দোলনে গণসংগীত, বাংলা ও ইংরেজি ফোক, রক গাইতে গাইতেই তূর্য’র গাওয়া ও সুর করা বেশ কিছু গান বন্ধু মহলে মুখে মুখে জনপ্রিয় হয়ে ওঠে। ২০১৩ সালে শিক্ষকতায় যোগ দেবার পর সাময়িক বিরতি কাটিয়ে তূর্য আবার গানে ফেরেন। নিজের গায়কী ও সুরে চারটি গান করেছেন শেষ তিন বছরে।

তূর্য জানান, নতুন করে এই গানগুলো করা কখনোই সম্ভব হতো না, যদি না ওয়াসি মজুমদার ও একদল তরুণ এই কাজগুলো গুছিয়ে দিতেন। তাদের প্রতি বিশেষভাবে কৃতজ্ঞ তিনি। মোগলাই রেকর্ডের জয়সহ সকল কলাকুশলীকে ধন্যবাদ জানান তিনি। বাংলা গানের লিখিত, অলিখিত ধারা নিয়ে সুবিন্যস্ত কাজ করবার প্রত্যয় জানান আজমাইন মুহতাসিম মীর তূর্য।

‘মহুয়ার গান’ এর টিজারের লিংকটি নিচে দেওয়া হল-

Share.

Leave A Reply