fbpx

মুদ্রা হিসেবে প্রথমবারের মতো বিটকয়েনের বৈধতা দিল এল সালভাদর

Pinterest LinkedIn Tumblr +

মধ্য আমেরিকার দেশ হিসেবে বিশ্বে প্রথমবারের মতো বিটকয়েনের বৈধতা দিয়েছে এল সালভাদর। দেশটিতে এখন থেকে বিটকয়েনেই লেনদেন চলবে। সেই উদ্দেশ্যে দেশটির সরকার ডিজিটাল ওয়ালেট আপলোড করেছে। যেটি ডাউনলোড করলে দেশটির প্রত্যেক নাগরিক ৩০ ডলারের সমপরিমাণ বিটকয়েন পাবেন। সংবাদমাধ্যম বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

তবে এই কয়েনের বৈধতা নিয়ে দেশটির নাগরিকরা রাস্তায় নেমে প্রতিবাদ করছেন। এমন পরিস্থিতিতে তরতর করে পড়ে গেছে বিটকয়েনের দাম। এক দিনেই বিটকয়েনের দাম ৫২ হাজার ডলার থেকে কমে ৪৩ হাজার ডলারে নেমে এসেছে। এজন্য দেশটি হারিয়েছে প্রায় ৩০ লাখ ডলার।

ল্যাটিন আমেরিকার এই দেশে ২০০ মেশিন বসানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই মেশিনের মাধ্যমে বিটকয়েনকে ডলার এবং ডলারকে বিটকয়েনে রূপান্তর করা সম্ভব হবে।

সরকার বলছে, এটি বৈধ করায় প্রতিবছর বিদেশ থেকে দেশে পাঠানো রেমিটেন্স প্রায় ৪০০ মিলিয়ন ডলার ফি সাশ্রয় হবে। যদিও বিশ্বব্যাংক ও দেশটির সরকারি তথ্য পর্যালোচনা করে বিবিসি বলছে, এটি ১৭ কোটি ডলারের মতো হবে।

এল সালভাদরের প্রেসিডেন্ট নাইব বুকেলে এক টুইটে বলেন, ‘আমাদের অতীতের দৃষ্টান্তগুলো ভেঙে ফেলতে হবে। এল সালভাদরের বিশ্বের প্রথম দেশ হিসেবে এগিয়ে যাওয়ার অধিকার আছে।’

তবে বিরোধী রাজনীতিবিদ জনি রাইট সোল বলেন, ‘বেশির ভাগ মানুষ ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে খুব কমই জানে। আমরা যা জানি তা হলো, এটি একটি খুবই অস্থিতিশীল বাজার।’

Share.

Leave A Reply