fbpx

মুরগির দাম কমলেও চড়াও মাছের বাজার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সপ্তাহ ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে ব্রয়লার ও পাকিস্তানি কক বা সোনালি মুরগির দাম কিছুটা কমেছে। একইসঙ্গে ডিমের দামও কমেছে। তবে সব ধরনের মাছ বিক্রি হচ্ছে চড়া দামে। এদিকে সবজির দামে মিশ্র প্রবণতা রয়েছে। কিছু সবজির দাম বেড়েছে এবং কিছু সবজির দাম কমেছে।

শুক্রবার (৫ নভেম্বর) রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বাজারে এখন ব্রয়লার মুরগি কেজিতে বিক্রি হচ্ছে ১৬৫ থেকে ১৭০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ১৮০ থেকে ১৮৫ টাকা। অথচ পনের দিন আগে তা ১৮৫ থেকে ১৯০ টাকায় বিক্রি হয়। সে হিসেবে দুই সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে ২০ টাকা কমেছে।

পাকিস্তানি কক বা সোনালি মুরগির দাম কমেছে। সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩৩০ থেকে ৩৫০ টাকা। তবে লেয়ার মুরগি ২২০ থেকে ২৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

মুরগির দাম কমার বিষয়ে ব্যবসায়ীরা বলেন, বাজারে ব্রয়লার মুরগির আমদানি (সরবরাহ) বেড়েছে। খামারেও প্রচুর ব্রয়লার মুরগি রয়েছে। এ কারণে এখন ব্রয়লার মুরগির দাম পড়তি। আর ব্রয়লার মুরগির দাম কমায় সোনালি মুরগির দামও কমেছে। সামনে মুরগির দাম আরও কমবে।

সপ্তাহ ব্যবধানে ডিমের দামও কিছুটা কমেছে। গত সপ্তাহে ১১৫ থেকে ১২০ টাকা ডজন বিক্রি হওয়া ডিম এখন ১১০ থেকে ১১৫ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। আর পেঁয়াজ কেজিতে আগের মতোই ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

তবে সবজির বাজাতে কিছুটা মিশ্র প্রভাব দেখা গেছে। কিছু সবজির দাম বেড়েছে, কিছুর আবার দাম কমেছে।

এর মধ্যে গাজর ও টমেটো আগের মতোই চড়া দামে বিক্রি হচ্ছে। মানভেদে এক কেজি গাজর ১০০ থেকে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। টমেটোর কেজি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৬০ টাকা।

নতুন করে দাম বাড়ানোর তালিকায় নাম লিখিয়েছে শিম- ঢেঁড়স। শিমের কেজি বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৮০ থেকে ১০০ টাকা। আর গত সপ্তাহে ৪০ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হওয়া ঢেঁড়সের দাম বেড়ে এখন ৬০ থেকে ৮০ টাকা বিক্রি হচ্ছে।

আর পটল, বরবটি, ফুলকপি ও বাঁধাকপির দাম সপ্তাহের ব্যবধানে কিছুটা কমেছে। সপ্তাহ ব্যবধানে পটলের কেজি ৫০ থেকে ৬০ টাকা থেকে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। বরবটির কেজি কেজিতে ২০ টাকা কমে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকায়। ফুলকপির পিস ৪০ থেকে ৫০ টাকা এবং বাঁধাকপির পিস বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা।

সপ্তাহের ব্যবধানে বেশকিছু সবজির দাম অপরিবর্তিত রয়েছে। এর মধ্যে ঝিঙে ৪০ থেকে ৫০ টাকা, মুলা ৪০ থেকে ৫০ টাকা, করলা ৬০ থেকে ৮০ টাকা এবং চিচিঙ্গা ৪০ থেকে ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

এছাড়া কাঁচকলার হালি ৩০ থেকে ৩৫ টাকা, লাল শাকের আঁটি ১০ থেকে ১৫ টাকা, মুলা শাকের আঁটি ১০ থেকে ১৫ টাকা আর নতুন আসা পালন শাকের আঁটি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায়।

তবে মাছ বিক্রি হচ্ছে চড়া দামে। বাজার ঘুরে দেখা গেছে, রুই মাছের কেজি ২৮০ থেকে ৩৫০ টাকা, কাতল মাছের কেজি ২৮০ থেকে ৩৫০ টাকা,শিং মাছ, টাকি মাছের কেজি ৩০০ থেকে ৩৫০ টাকা, শোল মাছের কেজি ৫০০ থেকে ৬০০ টাকা, তেলাপিয়া ও পাঙাস মাছের কেজি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৭০  টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া নলা মাছ ১৭০ থেকে ২০০ টাকা কেজি আর চিংড়ি বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৬৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। বাজারে এক থেকে দেড় কেজি ওজনের ইলিশ মাছের কেজি বিক্রি হচ্ছে ১০০০ থেকে ১২০০ টাকা।

Advertisement
Share.

Leave A Reply