fbpx
BBS_AD_BBSBAN
৪ঠা ডিসেম্বর ২০২২ | ১৯শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

যশোরের আকিজ জুট মিলের ৬৩০০ শ্রমিক কাজ হারিয়েছেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রপ্তানির অর্ডার নেই, বেড়েছে দেশের বাজারে পাটের দাম তাই পুরোপুরি সচল রাখা যাচ্ছে না যশোর অভয়নগরের নওয়াপাড়ার আকিজ জুট মিল। এ কারণেই কারখানাটির  ৬ হাজার ৩০০ কর্মীকে কাজে আসতে নিষেধ করা হয়েছে বলে জানিয়েছেন মিলের নির্বাহী পরিচালক শেখ আব্দুল হাকিম।

দেশের বেসরকারি পর্যায়ের অন্যতম বৃহৎ এই জুট মিলে তিন শিফটে যশোর, খুলনা ও নড়াইল জেলার বিভিন্ন উপজেলার প্রায় সাত হাজার শ্রমিক নিয়মিত কাজ করেন।

এসব শ্রমিককে প্রতিদিন ২৩টি বাসের মাধ্যমে কারখানায় আনা-নেওয়া করা হয়। কিন্তু গতকাল (১৫ নভেম্বর) মঙ্গলবার থেকে আকস্মিকভাবে এই বাস সার্ভিস বন্ধ করে দিয়েছে মিল কর্তৃপক্ষ। শুধু মাত্র স্থায়ী ৭০০ শ্রমিক বাদে অন্যদের কাজে আসতে নিষেধ করেছে কর্তৃপক্ষ।

তবে এ বিষয়ে  মিলের নির্বাহী পরিচালক শেখ আব্দুল হাকিম জানিয়েছেন, তাদের পণ্য মূলত তুরস্কে যায়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে উৎপাদিত পণ্য পাঠানো যাচ্ছে না। আর পাঠাতে গেলে খরচও বেশি হচ্ছে। সেই সঙ্গে নতুন অর্ডারও কমে গেছে।

এছাড়া দেশের বাজারে পাটের দাম অনেক বেশি। সবমিলিয়ে তিন শিফটে উৎপাদন সচল রাখা সম্ভব হচ্ছে না। লোকসান এড়াতে স্থায়ী শ্রমিকদের দিয়ে এখন দুটি শিফটে কাজ চলছে।’

তবে পরিস্থিতি স্বাভাবিক হলে কারখানার কার্যক্রমও পূর্ণ উদ্যমে শুরু করা হবে, তখন বদলি শ্রমিকরা কাজে যোগ দিতে পারবেন বলে জানান এই কর্মকর্তা।

আর কাজ হারিয়ে দিশেহারা আকিজ জুট মিলের শ্রমিকরা। অভয়নগর উপজেলার অনেক শ্রমিকই বলছেন কাল থেকে কিভাবে সংসার চলবে জানিনা।

Advertisement
Share.

Leave A Reply