fbpx

যাবজ্জীবন কি আমৃত্যু কারাবাস? জানা যাবে ১ ডিসেম্বর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস – আপিল বিভাগের এমন রায় অসামঞ্জস্যপূর্ণ বলে আসামীপক্ষ যে পূর্নবিবেচনার দাবি করেছিল, আগামী ১ ডিসেম্বর দেশের সর্বোচ্চ আদালতে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে সাত বিচারপতির আপিল বেঞ্চ রিভিউ আবেদনটির পুনরায় শুনানি শেষে মঙ্গলবার (২৪ নভেম্বর) এ আদেশ দেন। রায়ের তারিখ ঘোষণার সময় ভার্চুয়াল আদালতে যুক্ত ছিলেন এ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এবং ডেপুটি এ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। আর আসামীপক্ষে ছিলেন আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও আইনজীবী শিশির মনির।

একটি হত্যা মামলায় দুই আসামিকে মৃত্যুদণ্ড দিয়ে ২০০৩ সালের ১৫ অক্টোবর রায় দেন বিচারিক আদালত। তারা হলেন, আতাউর মৃধা ও আনোয়ার হোসেন। তাদের মাঝে এক আসামী আতাউর মৃধার করা পুর্নবিবেচনার আবেদনের পুন:শুনানি শেষে আপিল বিভাগ রায়ের তারিখ ১ ডিসেম্বর ধার্য করেন। গত বছর ১১ জুলাই করা ওই আবেদনের উপর প্রধান বিচারপতির নেতৃত্বে পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ শুনানি শেষে রিভিউ আবেদনটির রায় (সিএভি) অপেক্ষমান রেখেছিল।

২০০৩ সালের ১৫ অক্টোবর একটি হত্যা মামলায় এই দুই আসামীকে মৃত্যুদণ্ড দিয়ে রায় দেন বিচারিক আদালত। আসামীরা তখন বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন। পাশাপাশি মামলাটি ডেথ রেফারেন্স আকারে হাইকোর্টে আসে। এরপর ২০০৭ সালের ৩০ অক্টোবর ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি শেষে হাইকোর্ট দুই আসামীর মৃত্যুদণ্ড বহাল রেখে রায় দেন।

আসামীরা এরপর হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করেন। ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি আপিল বিভাগের রায়ে দুই আসামীর মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন দেওয়া হয়। পাশাপাশি, আপিল বিভাগ যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাসসহ ৭ দফা অভিমত দেন।

আসামী আতাউর মৃধার আপিল বিভাগের সেই রায়ের পূর্নবিবেচনা চেয়ে করা আবেদনের প্রেক্ষিতেই ১ ডিসেম্বর সুপ্রিমকোর্ট রায়ের তারিখ ধার্য করেন।

Advertisement
Share.

Leave A Reply