fbpx

যুক্তরাষ্ট্রে অনুমোদন পেতে যাচ্ছে করোনার দ্বিতীয় ভ্যাকসিন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রে করোনার দ্বিতীয় ভ্যাকসিন হিসেবে অনুমোদন পেতে যাচ্ছে ফার্মা জায়ান্ট মডার্নার উদ্ভাবিত ভ্যাকসিন। বৃহস্পতিবার বিশেষজ্ঞদের একটি প্যানেল জরুরি ব্যবহারের জন্য ভ্যাকসিনটি অনুমোদনের সুপারিশ করে। মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন এফডিএর’র থেকে সবুজ সংকেত পেলে, ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিনের পর এটি হবে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় ভ্যাকসিন।

 এর আগে মঙ্গলবার এফডিএ জানিয়েছিল, ভ্যাকসিনটিতে সুনির্দিষ্ট উদ্বেগের কিছু পাওয়া যায়নি। একই সাথে একে নিরাপদ ও কার্যকর বলেও জানানো হয়েছিল। তাই ধারণা করা হচ্ছে, শিগগিরই ভ্যাকসিনটি অনুমোদ পেতে পারে।  এবং আগামী কয়েক সপ্তাহের মধ্যেই দেশটিতে মর্ডানার ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে।

গেল সপ্তাহে, মডার্নার ভ্যাকসিন ৯৪ শতাংশ নিরাপদ ও কার্যকর বলে প্রতিবেদন দাবি করা হয়। এরপর, যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ প্যানেলের সদস্যরা ২০-০ ভোটে মডার্নার ভ্যাকসিনকে অনুমোদনের সুপারিশ করেন। তারা জানান, ১৮ ও এর চেয়ে বেশি বয়সীদের জন্য ভ্যাকসিনটি ঝুঁকিপূর্ণ না। যুক্তরাষ্ট্র কোম্পানিটির সাথে ২শ মিলিয়ন ডোজ ভ্যাকসিন কেনার চুক্তি করেছে। এফডিএ’র অনুমোদন দেয়ার সাথে সাথেই, ৬০ লাখ ডোজ পরিবহনের জন্য প্রস্তুত রয়েছে।

এর আগে গত সপ্তাহে এই বিশেষজ্ঞ প্যানেলের পক্ষ থেকে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদনের সুপারিশ করা হয়েছিল। এরপর দিন তা দেশটিতে ব্যবহারের অনুমোদন দেওয়া হয়।

Advertisement
Share.

Leave A Reply