fbpx
BBS_AD_BBSBAN
৩০শে নভেম্বর ২০২২ | ১৫ই অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

যুক্তরাষ্ট্রে ট্রাম্পবিরোধী পদক্ষেপ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আনুষ্ঠানিকভাবে আবারও প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে এসেছে যুক্তরাষ্ট্র। ঐতিহাসিক এ চুক্তি থেকে সরে আসার ১০৭ দিন পর শুক্রবার আবার চুক্তিতে যোগ দিলো দেশটি। এর মাধ্যমে প্রথম বারের মত সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কোনো পদক্ষেপ থেকে বেরিয়ে এলো জো বাইডেন প্রশাসন।  ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসিকে এ খবর নিশ্চিত করেছে মার্কিন নতুন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনি ব্লিনকেন।

দায়িত্ব গ্রহণের পর, প্রথম বারের মত আন্তর্জাতিক কোনো সাক্ষাৎকারে অংশ নিয়ে তিনি জানান, ইরানের বিরুদ্ধে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেওয়া সিদ্ধান্ত থেকেও সরে এসেছে দেশটি।

ব্লিনকেন জানান, বর্তমান সময়ে কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়তে সব দেশকেই ভ্যাকসিন কর্মসূচির ওপর জোর দিতে হবে। এ সময় তিনি করোনার উৎপত্তিস্থল নিশ্চিত করতে চীনের অসহযোগিতা নিয়ে সমালোচনা করেন।

শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭ এর ভার্চুয়াল সম্মেলনে যোগ দিয়ে তিনি বলেন, ‘যতক্ষণ না বিশ্বের প্রতিটি মানুষকে টিকা দেয়া হবে ততক্ষণ পর্যন্ত কেউ নিরাপদ নন। কারণ যারা টিকার না দিবেন তাদের থেকেই ভাইরাসটি প্রাদুর্ভাব বাড়তে পারে।‘

পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনি ব্লিনকেন জানান, যুক্তরাষ্ট্রে এরই মধ্যে ২৭ দুই কোটি ৭০ লাখ মানুষ ভ্যাকিসন নিয়েছেন। এবং অনেক স্বল্পন্নত দেশেও এরই মধ্যে ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি শুরু করেছে।

Advertisement
Share.

Leave A Reply