fbpx

যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হচ্ছে না টিকটক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আপাতত টিকটক এবং উই চ্যাটের বিরুদ্ধে কোনো আইনানুগ ব্যবস্থা নিচ্ছেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে এ দুটি অ্যাপ নিষিদ্ধ করার চেষ্টা করেন। তিনি দাবি করেন, এই অ্যাপ দুটি জাতীয় নিরাপত্তা হুমকিস্বরূপ। উভয় সংস্থা প্রস্তাবিত নিষেধাজ্ঞার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়েছিল।

তবে নতুন প্রশাসন জানিয়েছে, এই অ্যাপ্লিকেশনগুলো তাদের জন্য কোনো হুমকির কারণ কী না তা পুনর্বিবেচনা করবে। আপাতত এই আদেশ স্থগিত করা হলো।

যতদিন না পর্যন্ত নতুন মার্কিনী প্রশাসন এই ইস্যুর বিষয়ে পরিচিত না হতে পারে, ততদিন পর্যন্ত এই অ্যাপ দুটি যুক্তরাষ্ট্রে তাদের কার্যক্রম চালাতে পারবে বলে জানানো হয়েছে।

ট্রাম্প প্রশাসন মার্কিন যুক্তরাষ্ট্রে এই অ্যাপের বিকাশ এবং চীনা প্রতিষ্ঠানগুলোর মালিকানাধীন “জাতীয় সুরক্ষা, বৈদেশিক নীতি এবং আমেরিকার অর্থনীতি” হুমকির সম্মুখীন হয়েছে বলে দাবি করেন।

যেখানে বিশ্বের ১ কোটি মানুষ উইচ্যাট অ্যাপটি ব্যবহার করছে, সেখানে আমেরিকায় মাত্র ২ শতাংশ মানুষ অ্যাপটি ব্যবহার করছে বলে দাবি করেন ট্রাম্প। আর  বিশ্বব্যাপী ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের প্রায় ৮০০ মিলিয়ন ব্যবহারকারী রয়েছে, যার মধ্যে ১00 মিলিয়ন মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছে বলে জানান তিনি।

টিকটকের মালিক বাইটড্যান্স, সফটওয়্যার সংস্থা ওরাকল এবং সুপারমার্কেট জায়ান্ট ওয়ালমার্টের সাথে একটি চুক্তি চূড়ান্ত করার জন্য আলোচনায় বসেছে। যাতে যুক্তরাষ্ট্রে এটি নিষিদ্ধ না করা হয়।

তাদের এই প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে যে,  মার্কিন প্রশাসন যদি চীনা অ্যাপ্লিকেশনগুলোর প্রতি নরম দৃষ্টিভঙ্গি গ্রহণ করেন, তবে এই চুক্তি বাতিল হতে পারে।

Advertisement
Share.

Leave A Reply