fbpx

যুক্তরাষ্ট্রে সাইবার হামলা, সন্দেহের তির রাশিয়ার দিকে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রের জ্বালানি দপ্তরে সাইবার হামলার জন্য রাশিয়ার দিকেই আঙ্গুল তুলছেন অনেকে। তবে মার্কিনিদের এমন সন্দেহের কথা উড়িয়ে দিয়েছে রুশ কর্তৃপক্ষ।

এদিকে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, এটাই মার্কিন সরকারের ওপর সবচেয়ে বড় সাইবার হামলা। পারমাণবিক অস্ত্র তদারকির দায়িত্বপ্রাপ্ত সর্বশেষ এই দপ্তরের পক্ষ থেকে জানানো হয়,  হামলায় অস্ত্রের নিরাপত্তার কোনো ক্ষতি হয়নি।

এর আগে মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফটও বৃহস্পতিবার নিজেদের সিস্টেমে ত্রুটিপূর্ণ সফটওয়্যার পাওয়ার কথা জানিয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্রে বিভিন্ন প্রতিষ্ঠানে হ্যাকিংয়ের প্রমাণ পাওয়ার পর দেশটির সাইবার সিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি-সিআইএসএ জানায়, দেশটির সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও গুরুত্বপূর্ণ অবকাঠামো সাইবার হামলার ‘প্রচণ্ড ঝুঁকিতে’ রয়েছে।

যুক্তরাষ্ট্রের অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়ের মতো গুরুত্বপূর্ণ বিভাগও সাইবার হামলার শিকার হয়েছে বলে জানানো হয়। সিআইএসএ জানায়, গত মার্চ থেকেই সাইবার হামলা চালানো হচ্ছে। তবে এসব হামলায় চুরি যাওয়া তথ্যের পরিমাণ সম্পর্কে কিছু জানায়নি তারা।

সাইবার হামলা ঘটনায় এখনো কোনো মন্তব্য করেননি বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।। তবে নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘সাইবার নিরাপত্তাকে শীর্ষ অগ্রাধিকার দেবে তার প্রশাসন।’

Advertisement
Share.

Leave A Reply