fbpx

যুক্তরাষ্ট্র ভ্রমণে বিধিনিষেধ শিথিল ৬১ দেশে, তালিকায় নেই যুক্তরাজ্য

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রের গণস্বাস্থ্য সংস্থা গত সোমবার (৭ জুন) করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম চলমান থাকায় তাদের ভ্রমণ বিধিনিষেধের তালিকা হালনাগাদ করেছে। আর এ তালিকায় যুক্তরাজ্য ছাড়া ৬১টি দেশের ওপর ভ্রমণ বিধিনিষেধ শিথিল করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও সুরক্ষাকেন্দ্র (সিডিসি) এই তালিকা প্রকাশ করেছে। দেশটিতে ভ্রমণের ব্যাপারে এখনো যুক্তরাজ্যের বেশির ভাগ যাত্রীর ক্ষেত্রে বিধিনিষেধ জারি রয়েছে। দেশটি এই বিধিনিষেধের ক্ষেত্রে বিশ্বের সব দেশকে চারটি ক্যাটাগরিতে ভাগ করেছে।

সিডিসি জানিয়েছে, করোনা পরিস্থিতি যেসব দেশে নিয়ন্ত্রণে এসেছে এবং শনাক্তের হার কমেছে, সেসব দেশের মানুষ এখন যুক্তরাষ্ট্রে যেতে পারবে।

তালিকাভুক্ত দেশগুলোর মধ্যে যেসব দেশ লেভেল–৪ এ রয়েছে, তাদের জন্য যুক্তরাষ্ট্রে ভ্রমণ পুরোপুরি নিষিদ্ধ করা হয়েছে। আর লেভেল–৩ ভুক্ত দেশগুলো যুক্তরাষ্ট্রে যেতে পারবে, যদি তাদের টিকাদান কর্মসূচি সম্পন্ন হয়ে থাকে। এই দেশগুলোর তালিকায় রয়েছে ফ্রান্স, স্পেন, ইতালির মতো দেশ। এদিকে, যুক্তরাষ্ট্রের ভ্রমণকারীরা তাদের নিজস্ব কোয়ারেন্টিন মেনে যুক্তরাজ্যে যেতে পারেন।

যুক্তরাজ্য লেভেল-৩ এর আওতাভুক্ত থাকলেও গত মার্চে প্রবর্তিত প্রেসিডেন্টের ডিক্রি অনুসারে, যুক্তরাষ্ট্রের নাগরিক নন এবং ১৪ দিন ধরে যুক্তরাজ্যে অবস্থান করছেন, তারা যুক্তরাষ্ট্রে বিশেষ ছাড়পত্র প্রয়োগ ছাড়া প্রবেশ করতে পারবেন না বলেও সিডিসি জানায়।

যুক্তরাষ্ট্রের সরকারি তথ্য অনুযায়ী, আগামী সপ্তাহে নতুন করে আরও কিছু দেশের ভ্রমণ বিধিনিষেধ শিথিল করা হতে পারে।

এদিকে, গত সোমবার বিধিনিষেধ শিথিল হওয়া দেশগুলোর তালিকায় আরও রয়েছে, ইকুয়েডর, ফিলিপাইন, দক্ষিণ আফ্রিকা, কানাডা, মেক্সিকো, রাশিয়া, সুইজারল্যান্ড, জর্ডান, ডেনমার্ক, তুরস্ক, ইউক্রেন, হন্ডুরাস, হাঙ্গেরি, জাপানের মতো অন্যান্য দেশগুলো।

Advertisement
Share.

Leave A Reply